ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

আর্জেন্টিনার বিশ্বকাপ জয় নিয়ে ফিফার ডকুমেন্টারি

আর্জেন্টিনার বিশ্বকাপ জয় নিয়ে ফিফার ডকুমেন্টারি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩ | ১০:৩৮ | আপডেট: ২৫ মার্চ ২০২৩ | ১০:৩৮

৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে কাতারে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। লিওনেল মেসির সম্ভাব্য শেষ বিশ্বকাপ, প্রথম ম্যাচে হারের পর ঘুরে দাঁড়ানো এবং দীর্ঘ অপেক্ষা যেন বিশ্বকাপ জয়কে করেছে বেশ নাটকীয়।  বিশ্ব আসরের শিরোপা জিতে সর্বকালের সেরাদের কাতারে নাম লিখিয়েছেন মেসি নিজেও।

এই বিশ্বকাপকে অনেকেই ফুটবল বিশ্বকাপের সেরা আসর বলতে শুরু করেছেন। কারণ একের পর এক অঘটন আর শেষমেশ মেসির হাতে বিশ্বকাপ, এমন বিশ্ব আসরকে সেরা বলতে বাধ্য যে কেউ। তাই এবার এই বিশ্বকাপকে ডকুমেন্টারিতে রূপ দিয়েছে ফিফা।

'রিটেন ইন দ্য স্টারস' নামে ফিফার অফিসিয়াল এই ডকুফিল্মটি ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। ডকুমেন্টারি ফিল্মটির দৈর্ঘ্য এক ঘণ্টা ৩৪ মিনিট। ফিফার ওয়েবসাইটে এটি বিনামূল্যে উপভোগ করা যাবে। এতে কণ্ঠ দিয়েছেন ওয়েলশ অভিনেতা মিকায়েল শীন।

ডকুমেন্টারিতে অভিনেতা শীনের কণ্ঠে বেজে ওঠে, 'এটি সেই গল্প (রিটেন ইন দ্য স্টারস), যেখানে ৩২টি দল জড়িত। এখানে রয়েছে আর্জেন্টিনা ও ফুটবলের মহাতারকা লিওনেল মেসির গল্প; যারা কঠোর পরিশ্রমে বিশ্বজয়ের মাইলফলক নিজেদের করে নিয়েছে। তারা এমন একটি ম্যাচ উপহার দিয়েছে যা বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে স্মরণীয় ম্যাচগুলোর একটি।'

কাতার বিশ্বকাপের গোল হয়েছে সবচেয়ে বেশি ১৭২টি। যেটি উঠে এসেছে ডকুমেন্টারিতে। মার্কার মতে, বিশ্বের ৩.৪ মিলিয়ন মানুষ কাতারের স্টেডিয়ামে বসে খেলা দেখেছে। গড়ে প্রতিম্যাচে উপস্থিত ছিলেন ৫৩ হাজার দর্শক। এর আগের রাশিয়া বিশ্বকাপের চেয়ে এখানে গড়ে ৪০০ দর্শক বেশি ছিলেন। ১৯৯৮ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত হওয়া সর্বোচ্চ গোলের রেকর্ডও (১৭২ গোল) ভেঙে দিয়েছে কাতারের বিশ্বমঞ্চ। সেই দুর্দান্ত বিশ্বকাপেই ফ্রান্সকে ফাইনালে হারিয়ে শিরোপাটা নিজেদের করে নিয়েছে আলবিসেলেস্তিরা।

আরও পড়ুন

×