ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

মার্টিনেজ কি ‘ব্ল্যাক ম্যাজিক’ শিখবেন

বদলে গেল পেনাল্টি নিয়ম

মার্টিনেজ কি ‘ব্ল্যাক ম্যাজিক’ শিখবেন

এমিলিয়ানো মার্টিনেজ

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩ | ০৫:৪০ | আপডেট: ২৭ মার্চ ২০২৩ | ০৫:৪০

যার জন্য বদলে গেল পেনাল্টির দীর্ঘদিনের একটা নিয়ম। কাতার বিশ্বকাপে একের পর এক পেনাল্টি ঠেকিয়ে সবার নজরে আসেন এমিলিয়ানো মার্টিনেজ। বিশেষ করে নেদারল্যান্ডস ম্যাচে টাইব্রেকারে ঝলক দেখানো, এর পর ফাইনালে ফ্রান্সের বিপক্ষে দুর্দান্তভাবে পেনাল্টি শট আটকে দেওয়ার পর বুনো উল্লাসে মাতা– এসব ভালোভাবে নেননি ফিফার কর্তারা।

সে জন্য দীর্ঘ আলোচনার পর নিয়ম বদলাতে দ্য ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের শরণাপন্ন হন। তাঁরা শেষ পর্যন্ত আইনের ১৪ ধারায় পেনাল্টি কিকের নিয়মে নতুনত্ব এনেছেন।

যেখানে সবচেয়ে গুরুত্ব পায় শুটারের সময় নষ্ট না করা। যে কাজটা এমি ফাইনালে করেছিলেন। ফ্রান্সের বিপক্ষে যখন চুয়েমেনি শট নিতে আসেন, তার আগে বলটা তিনি দূরে ঠেলে দেন। এর পর পোস্ট থেকে তাকে লক্ষ্য করে কিছু একটা বলেন। যেটা চুয়েমেনিকে আরও চাপে ফেলে দেয়। শেষ পর্যন্ত মিস করেই বসেন এই ফরাসি তরুণ। তার আগে কিংসলে কোম্যানের পেনাল্টিও আটকে দেন মাইন্ড গেম খেলে।

শুধু কাতার বিশ্বকাপ নয়, এর আগে ২০২১ কোপা আমেরিকায় কলম্বিয়ার ইয়েরি মিনারের পেনাল্টিও রুখে দেন একই কায়দায়। অবশ্য এমি একাই যে এভাবে শুটারদের চাপে ফেলতেন তা নয়, ইউরোপিয়ান ফুটবলে অনেক গোলকিপারই পেনাল্টি শুটারকে নানা উপায়ে প্রভাবিত করতেন, যাতে করে ওই শুটার পেনাল্টি মিস বা পোস্টের বাইরে বল পাঠিয়ে দেন। তবে মার্টিনেজের বিষয়গুলো বেশি নজরে পড়ে।

আইএফএবি প্রণীত নতুন নিয়ম

গোলকিপারকে অবশ্যই পোস্টের নির্দিষ্ট লাইনে থাকতে হবে

পেনাল্টিশুট নেওয়ার সময় অহেতুক সময় নষ্ট করা যাবে না

এমন আচরণ করা যাবে না, যা শুটারের মনোযোগ নষ্ট করে

গোলকিপার পোস্ট, ক্রসবার ও জাল স্পর্শ করতে পারবেন না

যেদিন থেকে কার্যকর

এই নিয়ম চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে।

কেন এমন পরিবর্তন?

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ পেনাল্টি ঠেকাতে যে ‘ব্ল্যাক ম্যাজিক’ দেখিয়েছিলেন, সেটা নিয়ে বিশ্বকাপের পর তুমুল আলোচনা চলে, যা ফিফা হয়ে আইএফএবি কর্তাদের কানে যায়। এর পর তারা নিয়ম পরিবর্তনে হাত দেন। সব শেষ বিচার-বিবেচনা করে একাধিক বদল আনা হয়েছে পেনাল্টি কিকের নিয়মে।

আরও পড়ুন

×