ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

ব্যালন ডি’অর র‌্যাঙ্কিং: প্রথমবার শীর্ষে ভিনিসিয়াস 

ব্যালন ডি’অর র‌্যাঙ্কিং: প্রথমবার শীর্ষে ভিনিসিয়াস 

রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়াস। ছবি: ফাইল

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০২৪ | ১২:০২

ক্রিস্টিয়ানো রোনালদো ব্যালন ডি’অরের রেস থেকে ছিটকে গেছেন আরও দুই মৌসুম আগে। ইউরোপ ছাড়ার মধ্য দিয়ে লিওনেল মেসিও এখন লড়াইয়ে নেই। ব্যালন ডি’অরে এবার এমবাপ্পে-হালান্ড-ভিনিসিয়াস-বেলিংহাম অধ্যায় শুরু হচ্ছে। 

চলতি মৌসুমের ব্যালন ডি’অর র‌্যাঙ্কিংয়ে লম্বা সময় শীর্ষে ছিলেন জুড বেলিংহাম। রিয়াল মাদ্রিদের হয়ে লিগ জয়ী, চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ে থাকা এই মিডফিল্ডার দুইয়ে নেমে গেছেন। ব্যালন ডি’অর র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন রিয়ালের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র। 

চলতি মৌসুমে ভিনি ২১ গোল করেছেন ও ১১ গোলে সহায়তা দিয়েছেন। বায়ার্ন মিউনিখকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পথে সান্তিয়াগো বার্নাব্যুতে দুর্দান্ত ফুটবল খেলেছেন তিনি। প্রথম লেগে গোলও করেছিলেন। ইনজুরির কারণে মৌসুমের শুরুতে বেশ  কিছু ম্যাচ মিস করলেও শেষ দিকে দারুণ খেলে ব্যালন ডি’অর র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছেন তিনি। 

জুড বেলিংহাম চলতি মৌসুমে ২৪ গোল করেছেন ও ১৩ গোলে সহায়তা দিয়েছেন। ২০২৩-২৪ মৌসুমের শুরুর দিকে বিশ্বের সেরা ফুটবলার ছিলেন তিনি। বায়ার্নের বিপক্ষে দুই লেগেই অবশ্য সেরা বেলিংহামকে পাওয়া যায়নি। তাকে খোলসবন্দী করে রেখেছিল বাভারিয়ানরা। 

চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেলেও ব্যালন ডি’অরের বড় দাবিদার কিলিয়ান এমবাপ্পে। র‌্যাঙ্কিংয়ে তিনে থাকলেও তিনি একমাত্র ফুটবলার হিসেবে এখন পর্যন্ত মৌসুমে ৫০ গোল করেছেন। ফ্রান্সের হয়ে আসন্ন ইউরো জিততে পারলে তার ব্যালন ডি’অর ঠেকানোর কেউ থাকবে না। ওই ইউরোর শিরোপাই জার্মানির ফ্লোরিয়ান রার্টজ, ইংল্যান্ডের হ্যারি কেন, ফিল ফোডেনকে ব্যালন ডি’অর জিতিয়ে দিতে পারে। র‌্যাঙ্কিংয়ে ফোডেন চারে, রার্টজ পাঁচে ও হ্যারি কেন ছয়ে আছেন। 

আরও পড়ুন

×