ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪

যেভাবে এখনও কোপার দলে ফিরতে পারেন নেইমার

যেভাবে এখনও কোপার দলে ফিরতে পারেন নেইমার

ছবি- সংগৃহীত

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০২৪ | ২১:৫৮

ইনজুরি আর নেইমার যেন সমার্থক। ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় ইনজুরিতে কাটানোর কারণে ব্রাজিলের হয়ে অনেক গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট মিস করেছেন তিনি। অথচ পেলের পর ব্রাজিলের বড় তারকা হতে পারতেন তিনি। এ নিয়ে অবশ্য আক্ষেপের অন্ত নেই ভক্ত-সমর্থকদের। 

ইনজুরির কারণে ২০১৯ সালের কোপা আমেরিকাতে খেলতে পারেননি নেইমার। ব্রাজিল সেবার চ্যাম্পিয়ন হলেও নেইমারের নামের পাশে এই ট্রফি নেই। সর্বশেষ ২০২১ কোপায় ব্রাজিলের মারাকানা থেকে ট্রফি নিয়ে গেছে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। এবারের কোপায় নেইমার সেই ঝাল মেটাবেন, এমন প্রত্যাশাই ছিল সমর্থকদের। কিন্তু ব্রাজিলের কোপা আমেরিকা দলে জায়গা হয়নি ৩২ বছর বয়সী ফরোয়ার্ডের। ইনজুরিতে না পড়লে এবারের কোপা দলে থাকতে পারতেন তিনি।

নেইমারের বাদ পড়ার পর থেকেই প্রশ্ন উঠেছে, জাতীয় দলে কবে ফিরছেন ব্রাজিলের এই তারকা? গত বছর ডিসেম্বরে ব্রাজিল জাতীয় দলের চিকিৎসক রদ্রিগো লাসমার বলেছিলেন, এ বছর আগস্টে মাঠে ফিরতে পারেন তিনি। এর মধ্যে গত ফেব্রুয়ারিতে নেইমার তার ক্লাব আল হিলালে ফিরে গেছেন, পুরোপুরি ফিটনেসে ফিরতে চেষ্টাও চালাচ্ছেন সেখানে। যদিও চলতি মৌসুমে মাঠে নামতে পারেননি নেইমার। মৌসুমের প্রায় পুরোটা মাঠের বাইরে ছিলেন তিনি। তাকে ছাড়াই অবশ্য লিগ শিরোপা জিতেছে আল হিলাল। 

সতীর্থদের সঙ্গে ওই শিরোপা উদযাপন করতে এসেছিলেন কোপা আমেরিকার ব্রাজিল দল থেকে বাদ পড়া নেইমার। সেখানে জানিয়েছেন, তিনি পুরোপুরি ফিট হওয়ার পথে আছেন। মাঠে ফিরতে এবং আগামী মৌসুমে ভক্তদের আনন্দ দিতে মুখিয়ে আছেন।

কোপা থেকে বাদ পড়লেও নেইমার কিন্তু ঠিকই তার ফিটনেস ফিরে পাওয়ার লড়াইয়ে কাজ করে যাচ্ছেন। চোট পরিচর্যার শেষ ধাপে আছেন ব্রাজিলের তারকা এই ফুটবলার। মঙ্গলবার টুইটারে নিজের ওয়ার্ম আপের ভিডিও ছেড়েছেন, যেখানে ফুটবল নিয়ে অনেকক্ষণ কারিকুরি করতে দেখা যায়। এতে দ্রুতই তার মাঠে ফেরার সম্ভাবনার ডালপালা মেলে। অবশ্য কোপা আমেরিকার দলে ফেরার একটা পথও খোলা রয়েছে নেইমারের।

কনমেবলের নিয়মানুযায়ী, প্রথম ম্যাচ শুরু হওয়ার আগের ২৪ ঘন্টার মধ্যে স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে দলগুলো। সেক্ষেত্রে কারও ইনজুরি বা অসুস্থতার সমস্যা হলে তার বদলি হিসেবে অন্য কাউকে স্কোয়াডে যোগ করতে পারবে। সে অনুযায়ী এই সময়ের মধ্যে নেইমার যদি খেলার মত ফিট হতে পারেন, তাহলে ঘোষিত ২৩ জনের কাউকে অসুস্থতার অজুহাত দেখিয়ে হলেও তাকে দলে ফেরানোর সম্ভাবনা প্রখর।

আরও পড়ুন

×