ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

অবসরের পর দীর্ঘ দিনের জন্য আড়ালে চলে যাবেন কোহলি

অবসরের পর দীর্ঘ দিনের জন্য আড়ালে চলে যাবেন কোহলি

ছবি- সংগৃহীত

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৪ | ১৯:১২ | আপডেট: ১৬ মে ২০২৪ | ১৯:১৩

সবকিছুরই একটা শেষ আছে। যত দুনিয়া কাঁপানো তারকা ক্রিকেটারই হোক না কেন, একটা সময় গিয়ে ইতি টানতে হয় সবাইকেই। বিরাট কোহলি তা বেশ ভালোভাবেই বোঝেন। তাই কোহলির ইচ্ছা, ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগে সব কাজ শেষ করে ফেলা। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর একটি পডকাস্টে এমনই কথা বলেছেন কোহলি।

যদিও অবসর কবে নেবেন সেটা নির্দিষ্ট করে বলেননি। তবে খেলা ছাড়ার পর অনেকটা সময়জুড়েই নিভৃতে থাকবেন তিনি। কোহলি বলেন, ‘ব্যাপারটা খুবই সহজ। আমার মনে হয়, ক্রীড়াবিদ হিসেবে আমাদের ক্যারিয়ারের শেষ আছে। তাই আমি কেবল আমার কাজ করে যাচ্ছি। এটা ভেবে ক্যারিয়ার শেষ করতে চাই না ‘ওহ, সেই নির্দিষ্ট দিনে যদি আমি এটা করতাম’, কারণ আমি সারাজীবন খেলা চালিয়ে যেতে পারব না।’

খেলোয়াড়ি জীবনের পর কীভাবে সময় কাটাতে চান, সেটাও জানিয়ে রাখলেন আন্তর্জাতিক ক্রিকেটে ২৬ হাজার ৭৩৩ রান করা কোহলি। ‘যখন খেলা ছাড়ব, আমি চলে যাব, আপনারা আমাকে অনেক দিনের জন্য দেখবেন না (হাসি)। তাই যতদিন খেলছি, নিজের সবটুকু উজাড় করে দিতে চাই। আর এটাই আমাকে খেলা চালিয়ে যেতে তাড়না যোগায়।’

কোহলি পেশাদার ক্রিকেট খেলা শুরু করেন ২০০৬ সাল থেকে। এখন ৩৫ বছর বয়স তার। তাই ক্যারিয়ারের শেষ দিকে যে আছেন তা বলাই যায়। সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। এটাই কোহলির শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে পারে। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রানও কোহলির, ২৫ ইনিংসে তার রান ১১৪১। গড় ৮১.৫০, স্ট্রাইক রেট ১৩১.৩০। হয়েছেন দুবার টুর্নামেন্ট–সেরা। এবারও কোহলি নিঃসন্দেহে দারুণ কিছু করতে চাইবেন।

বিশ্বকাপের আগে চলমান আইপিএলেও দুর্দান্ত ফর্মে রয়েছেন কোহলি। ব্যাট হাতে ১৩ ইনিংসে ৬৬.১০ গড়ে কোহলির রান ৬৬১। স্ট্রাইক রেটও কম নয়, ১৫৫.১৬। অবশ্য এমন স্ট্রাইক রেটের পরও তাকে কম সমালোচনার মুখে পড়তে হয়নি। এখন পর্যন্ত মোট ৩৩টি ছক্কা হাঁকিয়েছেন এই ডানহাতি ব্যাটার।

আরও পড়ুন

×