ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

রুটি-রুজির তাগিদে তারকারাও এখন খ্যাপ খেলছেন

রুটি-রুজির তাগিদে তারকারাও এখন খ্যাপ খেলছেন

স্থানীয় টি-২০ লিগে অংশ নেওয়া দুই ক্রিকেটার সোহরাওয়ার্দী শুভ ও আকবর আলী। ছবি: সমকাল

--

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২০ | ১২:০০ | আপডেট: ০১ জানুয়ারি ২০২১ | ০৫:০৩

লিগ নেই। বিসিবির টুর্নামেন্টেও সুযোগ পাচ্ছেন মুষ্টিমেয় ক্রিকেটার। জাতীয় দল ও এইচপি স্কোয়াডের সদস্যদের অগ্রাধিকার দিয়ে গড়া হচ্ছে দলগুলো। প্রথম শ্রেণির বেশিরভাগ ক্রিকেটার জাতীয় পর্যায়ে ম্যাচ খেলেন না নয় মাস। লিগ না হওয়ায় জমানো টাকায় হাত দিতে হচ্ছে বেশিরভাগ খেলোয়াড়কে।

তাই রুটি-রুজির বিকল্প পথ হিসেবে খ্যাপ খেলাকে বেছে নিচ্ছেন জাতীয় দলের সাবেক ক্রিকেটারদের বেশিরভাগ। আব্দুর রাজ্জাক, নাঈম ইসলাম, সোহরাওয়ার্দী শুভ, সাজিদুল ইসলাম, শুভাশীষ রায়রা ছুটছেন এক জেলা থেকে অন্য জেলায়। মান বিচার না করে খেলাকেই অগ্রাধিকার দিয়ে খেলছেন তারা।

এনামুল হক জুনিয়র বলেন, 'এখন যে পরিস্থিতি দেখছি, তাতে করে খ্যাপ না খেলে উপায় নেই। কতদিন বসে থাকা যায়। খ্যাপের টাকা দিয়েই চলতে হচ্ছে অনেককে। আমি নিজেও দুটি টুর্নামেন্টে উদ্বোধন করেছি। এতে স্থানীয় ক্রিকেটাররা উজ্জীবিত হয়।'

কিছুদিন আগেই সিরাজগঞ্জের একটি টুর্নামেন্টে খেলেছেন নাসির, নাঈমরা। চট্টগ্রাম, কক্সবাজারে খেলেছেন কেউ কেউ। সোহরাওয়ার্দীর সরল স্বীকারোক্তি, 'বসে থাকলে তো খেলা ভুলে যাব। তাই যেখানে সুযোগ পাই খেলি। আরিফ, আলাউদ্দিন বাবু, শুভাশীষ রায়, তানভির হায়দার, সাজিদুল ইসলামরা খ্যাপে খেলে। আকবর আলীও খেলে এসেছে কয়েকদিন আগে। চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, খুলনা, সিরাজগঞ্জ যাই খেলতে। রাজশাহী যাই। যারা একটু পরিচিত, নামডাক আছে তাদের ভালো সম্মানী দেয়।'

পরিচিতি ও ভালো যোগাযোগের কারণে খ্যাপ খেলার সুযোগ সাবেক তারকাদের বেশি। ঢাকা প্রথম বিভাগ ও প্রিমিয়ার লিগের অখ্যাত ক্রিকেটারদের ভাগ্যের শিকে সেখানে ছেঁড়ে না। এমনিতে আর্থিক অনটনে থাকা নিচের দিকের ক্রিকেটারদের তাই ব্যাট-বল তুলে রেখে রুটিরুজির বিকল্প পথ খুঁজতে হচ্ছে বলে জানান নুরুল হাসান সোহান।

আরও পড়ুন

×