ঢাকা সোমবার, ২০ মে ২০২৪

প্যান্ডোরা পেপারস

গার্দিওলার গোপন আর্থিক লেনদেনের খবর ফাঁস

গার্দিওলার গোপন আর্থিক লেনদেনের খবর ফাঁস

প্যান্ডোরা পেপারসে নাম এসেছে ফুটবল কোচ পেপ গার্দিওলার

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২১ | ০৩:১৬ | আপডেট: ০৪ অক্টোবর ২০২১ | ০৩:১৬

অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক জোট আইসিআইজে’র ফাঁস করা প্যান্ডোরা পেপারসে নাম এসেছে ফুটবল কোচ পেপ গার্দিওলার। গতকাল প্রকাশিত হয় বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিদেশে গোপন সম্পদ গড়ার বিপুল তথ্য।

গার্দিওলার এই আর্থিক কেলেঙ্কারির বিষয়টা অবশ্য পুরনো। খেলোয়াড় থাকাকালে গার্দিওলা নিজের বাড়তি আয়ের বিষয়টা লুকিয়েছিলেন স্পেনের কর কর্তৃপক্ষের কাছে।

বার্সেলোনা, ব্রেসিয়া, এএস রোমা এমনকি কাতারের ক্লাব আল আহলির হয়েও খেলেছেন গার্দিওলা। ২০০৭ সালে বার্সার যুব দলের কোচ হয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেন তিনি। তখন পাকাপাকিভাবে স্পেনে ফিরেছিলেন গার্দিওলা। স্পেনে ফেরার পর দেশটির কর কর্তৃপক্ষের কাছে যে আর্থিক তথ্য দাখিল করেন সেখানেই গোঁজামিল দিয়েছিলেন তিনি।

গার্দিওলা অ্যান্ডোরার একটি অঘোষিত অ্যাকাউন্টে ৫ লাখ ইউরো গোপন করেছিলেন। স্প্যানিশ ট্যাক্স অ্যাজেন্সির কর্মকর্তা ক্রিস্টোবল মন্টোরো কর্তৃক তার ১০ শতাংশ কর ধার্য ছিল। 

লা সেক্সটা এবং এল পাইসের মতে, গার্দিওলা ২০১২ সাল পর্যন্ত অ্যান্ডোরার ওই অ্যাকাউন্ট চালু রেখেছিলেন। এ ক্ষেত্রে তিনি মারিয়ানো রাজ্য সরকার কর্তৃক তার আর্থিক পরিস্থিতি নিয়মিত করার জন্য চালু করা কর ক্ষমার সুবিধা গ্রহণ করেছিলেন। এ সময় পর্যন্ত তিনি স্প্যানিশ ট্যাক্স অ্যাজেন্সিকে কোনো হিসাব দেননি।

গার্দিওলার ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, তার অ্যাকাউন্টটি ব্যাঙ্কা প্রিভাদা ডি'অন্দোরার অন্তর্গত। ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত সৌদির ফুটবল ক্লাব আল-আহলি থেকে বেতনও নিয়েছেন তিনি।

শুধু গার্দিওলাই নয়, আরও অনেক নামী দামী মানুষদের গোপন আর্থিক লেনদেনের খবর ফাঁস হয়েছে এই প্যান্ডোরা পেপার্সে। এতে ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার, পপ তারকা শাকিরাদের নাম যেমন আছে, তেমনি আছে ডজন খুনের অভিযোগ থাকা ইতালিয়ান কুখ্যাত মাফিয়া রাফায়েল আমাতোর নামও উঠে এসেছে।

আরও পড়ুন

×