ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

গেইলকে ছাড়িয়ে দ্রুততম বাবর

গেইলকে ছাড়িয়ে দ্রুততম বাবর

গেইলকে ছাড়িয়ে গেলেন বাবর

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২১ | ০৫:০৫ | আপডেট: ০৪ অক্টোবর ২০২১ | ০৫:০৫

টি-টোয়েন্টি ফরম্যাটে দ্রুততম ক্রিকেটার হিসেবে ৭ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন বাবর আজম। দেশটির ঘরোয়া লিগ ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে আরও একটি অর্ধশতক হাঁকানোর পথে ৭ হাজার রান স্পর্শ করেন তিনি। এদিন অবশ্য ক্রিস গেইলের রেকর্ডকে পেছনে ফেলেছেন বাবর।

রাওয়ালপিন্ডিতে ন্যাশনাল টি-টোয়েন্টি কাপের ম্যাচে মুখোমুখি হয়েছিল সাউদার্ন পাঞ্জাব ও সেন্ট্রাল পাঞ্জাব। সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে রান তাড়া করতে নেমে বাবরের স্কোর ২৫ রানে পৌঁছাতেই টি-টোয়েন্টি ক্রিকেটে ৭০০০ রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন তিনি। এর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে দ্রুততম ৭০০০ রান করবার কৃতিত্বটি ছিল ক্রিস গেইলের দখলে। ক্যারিবিয়ান ওপেনার ১৯২টি ইনিংস খেলে ৭০০০ রান করেছিলেন। বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলির ৭০০০ রান করতে লেগেছিল ২১২টি ইনিংস। বাবর ৭০০০ টি-টোয়েন্টি রান করতে ১৮৭ ইনিংস নেন।

কুড়ি ওভারের আন্তর্জাতিক ফরম্যাটে বাবর ২২০৪ রান করেছেন। পাকিস্তানের হয়ে ৬১টি টি-টোয়েন্টি ম্যাচে তিনি এই রান করেছেন ৪৬.৮৯ গড়ে। একটি শতরান ও ২০টি অর্ধশতক রয়েছে তার। 

টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বাবরের ৩০৫৮ রান হয়েছে।  তিনি পাকিস্তান সুপার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও ভাইটালিটি ব্লাস্ট মিলিয়ে ৮৪টি ম্যাচ খেলেছেন।

আরও পড়ুন

×