ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

লড়াই করে বিদায় নিলো পাপুয়া নিউগিনি

লড়াই করে বিদায় নিলো পাপুয়া নিউগিনি

প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে স্কটল্যান্ড

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২১ | ০৪:১৯ | আপডেট: ১৯ অক্টোবর ২০২১ | ০৮:১১

টানা দুই ম্যাচে বাংলাদেশ ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে উঠল স্কটল্যান্ড। মঙ্গলবার ওমানের আল-আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে পাপুয়া নিউগিনিকে ১৭ রানের ব্যবধানে হারিয়েছে ইউরোপের দেশটি। এর মধ্য দিয়ে সুপার টুয়েলভ বা মূল পর্বে এক পা দিয়ে রাখলো তারা।

টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় স্কটল্যান্ড। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ১৬৫ রান সংগ্রহ করে তারা। জবাবে ৩৫ রানেই ৫ উইকেট হারিয়ে নিশ্চিত হারের দিকেই এগোচ্ছিল নবাগত পাপুয়া নিউগিনি। কিন্তু নরমান হানুয়া এবং কিপলিন ডোরিঙার ব্যাটে শেষ পর্যন্ত লড়াই করে গেছে দলটি। ১৯.৩ ওভারে ১৪৮ রানেই অলআউট হয় পাপুয়া নিউগিনি। ১৭ রানে হেরে যায় নিউগিনি। এই পরাজয়ে তাদের বিশ্বকাপ শেষ হয়ে গেলো।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে পাওয়ারপ্লেতে ৩৭ রানেই দুই উইকেট হারায় স্কটল্যান্ড। ১৫ রানে জর্জ মানশি এবং মাত্র ৬ রানে অধিনায়ক কাইল কোয়েটজার আউট হন। তৃতীয় উইকেট জুটিতে ম্যাথু ক্রস এবং রিচি বেরিংটন তুলেন ৬৫ বলে ৯২ রানের জুটি। ৪৫ রান তুলে ক্রস সাজঘরে ফিরলেও ব্যক্তিগত অর্ধশতক তুলেন রিচি বেরিংটন। আউট হওয়ার পূর্বে ৭০ রানের ইনিংস খেলেন তিনি। ৪৯ বলে খেলা এই ইনিংসটি ছয়টি চার এবং তিনটি ছক্কায় সাজানো।

এরপর স্কটিশ ব্যাটসম্যানরা ছিলে আসা-যাওয়ার মধ্যেই। আউট হওয়ার আগে ১০ রানে কলাম ম্যাকলয়েড, ৯ রানে মিচেল লেস্ক, ২ রানে ক্রিস গ্রেভস এবং শূন্যরানে ফেরেন ক্রিস ডেভয়। আর শূন্যরানে অপরাজিত ছিলেন আলাসদার ইভান্স।

পাপুয়া নিউগিনির পক্ষে সবোচ্চ ৪টি উইকেট নেন কাবুয়া মোরেয়া। তিনটি উইকেট পেয়েছেন চাদ সোপার। এছাড়া একটি উইকেট পেয়েছেন সিমোন আতাই।

স্কটল্যান্ড একাদশ

কাইল কোয়েটজার (অধিনায়ক), জর্জ মুনসে, ম্যাথিউ ক্রস, রিচি বেরিংটন, কলাম ম্যাকলিয়ড, ম্যাথিউ লিস্ক, ক্রিস গ্রিভস, মার্ক ওয়াট, জসুয়া ড্যাভে, অ্যালিসডায়ের ইভানস, ব্র্যাড হোয়েল।

পাপুয়া নিউগিনি একাদশ

টনি উরা, লেগা সিয়াকা, আসাদ ভালা (অধিনায়ক), চার্লস আমিনি, সেসে বাউ, নরমান ভানুয়া, সিমন আতাইকিপলিন ডর্জিয়া, চাদ সোপের, কাবুয়া মোরেয়া, নোসাইনা পোকানা।

আরও পড়ুন

×