ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের সাম্প্রতিক অস্বাভাবিক শেয়ার কেনাবেচা খতিয়ে দেখতে তদন্ত কমিটি করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার এ কমিটি গঠন করা হয়।

কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম সমকালকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সংস্থার নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলামকে প্রধান করে তিন সদস্যের কমিটি করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

গত মে মাস থেকে হঠাৎ করে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দর বাড়তে থাকে। মাত্র দুই মাসে শেয়ারটির দর ৭০ টাকা থেকে ১৬০ টাকা ছাড়ায়।

এরমধ্যে গত ২৮ জুন সকালে লেনদেনের শুরুতে প্রথম দুই মিনিটেই দিনের সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে এক কোটি পাঁচ লাখ শেয়ার কেনাবেচা হয়। এর আগের দিনও ১২ লাখের বেশি শেয়ার কেনাবেচা হয়েছিল।

এ বিষয়ে ওইদিনই সমকালে একটি প্রতিবেদন প্রকাশ হয়।

ওই দিন শেয়ারে বিক্রেতা ছিল রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ সংস্থা আইসিবি। ক্রেতা ছিলেন শেয়ারবাজারের বর্তমান আলোচিত বিনিয়োগকারী আবুল খায়ের হিরোসহ তিন ব্যক্তি। হিরো সরকারি কর্মকর্তা। বর্তমানে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার পদে দায়িত্ব পালন করছেন।

গত ২৮ জুন সমকালের কাছে আবুল খায়ের হিরো স্বীকার করেছিলেন, ২৭ ও ২৮ জুন তিনি ডেল্টা লাইফের শেয়ার কিনেছেন। দুইদিনই সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে নিজেই কিনেছেন ৩৫ লাখ শেয়ার। এর বাইরে তার এক ‘ক্লায়েন্ট’ শেয়ার কিনেছেন বলেও জানান তিনি।

আলোচিত এ শেয়ার কেনাবেচায় ক্রেতা হিসেবে ছিলেন দেশসেরা এক ক্রিকেটার এবং নতুন প্রজন্মের একটি ব্যাংকের পরিচালক।

বাজার সংশ্লিষ্ট একাধিক সূত্র এবং নিয়ন্ত্রক সংস্থার এক কর্মকর্তা জানান, পূর্বপরিকল্পনা করে গত ২৭ ও ২৮ জুনে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে শেয়ার কেনাবেচা হয়েছিল বলে সন্দেহ করছেন তারা।

এই শেয়ার কেনাবেচার আগের এক মাসে দৈনিক গড়ে পাঁচ লাখ ৩৫ হাজার শেয়ার কেনাবেচা হয়েছে।

গত এপ্রিলে দৈনিক গড়ে ১৭ হাজার ৮৯৩টি শেয়ার কেনাবেচা হয়েছিল, যার গড় বাজার মূল্য ছিল ৬৮ টাকা।

মে মাসে দৈনিক গড় লেনদেন দুই লাখ ছয় হাজারে উন্নীত হয়। এ সময় শেয়ারটির গড় বাজার মূল্য ছিল ৯০ টাকা।

গত জুনে দৈনিক গড় লেনদেন হওয়া শেয়ার সংখ্যা ১২ লাখ ৯ হাজার ছাড়িয়েছে। এ সময় গড় বাজার মূল্য ছিল ১২৫ টাকা।

গত ৫ জুলাই সর্বোচ্চ ১৬৪ টাকা ২০ পয়সা দর ওঠার পর তিনদিন ধরে শেয়ারটির দর কমছে। বুধবার ডিএসইতে শেয়ারটি সর্বশেষ ১৪৪ টাকা দরে কেনাবেচা হয়।

বিষয় : ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স শেয়ার শেয়ার বাজার

মন্তব্য করুন