শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। গত মঙ্গল ও বুধবার ৯২ পয়েন্ট বৃদ্ধির পর আজ বৃহস্পতিবার লেনদেনের প্রথম ঘণ্টাতেই প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৮ পয়েন্ট বেড়ে ৬৯৫৪.৭৬ পয়েন্টে উঠেছে।

এ সময় ডিএসইতে লেনদেনে আসা ২৩৮ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড দর বেড়ে কেনাবেচা হচ্ছিল। বিপরীতে দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল ৮৯টি এবং অপরিবর্তিত ছিল ৪৪টি শেয়ার।

৯ থেকে প্রায় ১০ শতাংশ দর বেড়ে দরবৃদ্ধির শীর্ষে ছিল তমিজুদ্দিন টেক্সটাইল, সমতা লেদার, ডোমিনেজ স্টিল, শ্যামপুর সুগার মিলস, তাল্লু স্পিনিং, ইমাম বাটন। এসব শেয়ারের প্রতিটির বিপুল অঙ্কের শেয়ারের ক্রেতা থাকলেও বিক্রেতা শূন্য অবস্থা বিরাজ করতে দেখা গেছে।

বিপরীতে ৯ শতাংশের ওপর দর হারিয়ে দরপতনের শীর্ষে ছিল গ্রিনডেল্টা ও ডিবিএইচ প্রথম মিউচুয়াল ফান্ড। বেলা ১১টায় ৪ শতাংশ দর হারিয়ে তৃতীয় সর্বোচ্চ দরপতনের অবস্থানে ছিল জনতা ইন্স্যুরেন্স।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, এ সময় বেশিরভাগ শেয়ার দর বেড়ে কেনাবেচা হতে দেখা গেলেও বীমা খাতে ছিল মিশ্রধারা। ব্যাংক খাতেও একই অবস্থা দেখা গেছে। বাকি সব খাতের বেশিরভাগ শেয়ার দর বেড়ে কেনাবেচা হতে দেখা গেছে।

আজকের লেনদেনের প্রথম ঘণ্টায় বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে ৬৩০ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। যথারীতি প্রায় ৪২ কোটি টাকার লেনদেন নিয়ে একক কোম্পানি হিসেবে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। মোটের ১৭ শতাংশ লেনদেন নিয়ে খাতওয়ারি লেনদেনের শীর্ষে বীমা খাত।