টানা নবম দিনেও ঊর্ধ্বমুখী রয়েছে শেয়ারবাজারের মূল্য সূচক। প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আজকের লেনদেনের প্রথম দুই ঘণ্টা শেষে ৩৩ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৯১ পয়েন্টে অবস্থান করছিল। যদিও লেনদেনের প্রথম ঘণ্টা শেষে বেলা ১১টায় সূচকটি এ যাবৎ কালের সর্বোচ্চ অবস্থান ৭ হাজার ৩৩৬ পয়েন্ট পর্যন্ত উঠেছিল।

গত কয়েকদিনের মত আজকের সূচকের উত্থানেও বৃহৎ বাজার মূলধন বিশিষ্ট কোম্পানিগুলোর শেয়ারদর বৃদ্ধি বেশি ভূমিকা রাখছে। যেমন আজ যেসব শেয়ারের দরবৃদ্ধি সূচকে বেশি পয়েন্ট যোগ করছে, সেগুলোর অন্যতম হলো- বেক্সিমকো ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ব্রিটিশ আমেরিকান টোবাকো, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, গ্রামীণফোন, এক্মি ল্যাবরেটরিজ, লিনডে বিডি ইত্যাদি।

খাতওয়ারি লেনদেন চিত্র পর্যালোচনায় দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসইতে বীমা আর্থিক প্রতিষ্ঠান এবং বীমা খাতের সিংহভাগ শেয়ার দর বেড়ে কেনাবেচা হচ্ছিল। মিউচ্যুয়াল ফান্ড খাতের বেশিরভাগ ফান্ডের বাজারদরও ছিল ঊর্ধ্বমুখী।

বিপরীতে বস্ত্র, প্রকৌশল, সিমেন্ট, তথ্য ও প্রযুক্তি, সিরামিক খাতের অধিকাংশ শেয়ারই দর হারিয়ে কেনাবেচা হতে দেখা যায়। ব্যাংক, ওষুধ ও রসায়নসহ অন্য সব খাতে ছিল মিশ্রধারা।

সার্বিক হিসাবে এ সময় ডিএসইতে ১৭০টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ১৬৬টিকে দর হারিয়ে কেনাবেচা হতে দেখা যায়। দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হচ্ছিল ৪০টি শেয়ার।

আজকের লেনদেনের প্রথম দুই ঘণ্টায় ডিএসইতে ১ হাজার ৩২৪ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

একক কোম্পানি হিসেবে ৭ থেকে প্রায় ১০ শতাংশ দর বেড়ে দরবৃদ্ধির শীর্ষে ছিল উত্তরা ফাইন্যান্স, নিটল ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ, কহিনূর কেমিক্যাল, ন্যাশনাল লাইফ, ফার্মা এইডস এবং এমবি ফার্মা কোম্পানির শেয়ার।