বিদেশি বিনিয়োগকারীদের বাণিজ্যিক সংগঠন ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতি নির্বাচিত হয়েছেন নাসের এজাজ বিজয়।

রোববার এফআইসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ ঘোষণা দেওয়া হয় বলে সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সভায় ২০২২-২৩ মেয়াদে নির্বাচিত সহ সভাপতি হিসেবে নিল কোপল্যান্ড এবং নির্বাহী কমিটির নতুন সদস্যদের নামও ঘোষণা করা হয়।

নতুন সভাপতি নাসের এজাজ বিজয় হলেন একজন অভিজ্ঞ ব্যাংকার। ২৯ বছর ধরে তিনি এশিয়া, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার বিভিন্ন দেশে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে যুক্ত আছেন। বর্তমানে তিনি ব্যাংকটির বাংলাদেশ শাখার প্রধান নির্বাহী কর্মকর্তার পদে রয়েছেন।

নতুন এফআইসিসিআই সভাপতি নাসের এজাজ বিজয় বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তির এই লগ্নে আমরা নিজেদের ইতিহাস ও পরিবর্তী অধ্যায় রচনার সুযোগ পেয়েছি। আমাদের আগামী দিনের সফলতার মূল ভিত্তি হবে, দেশি ও বিদেশি উভয় ধরনের পুঁজি আকর্ষণ ও তার বিকাশ। চেম্বারের পক্ষ থেকে এই গুরুত্বপূর্ণ মিশন পরিচালনার দায়িত্ব পাওয়ায় আমি গর্বিত। আমি আমার পূর্বসূরির সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে আগ্রহী। 

নব নির্বাচিত সহ সভাপতি নিল কোপল্যান্ড বলেন, গেল বছর এফআইসিসিআই-এর নির্বাহীর কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালনের পর এবার সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়ে সম্মানিত বোধ করছি। আমি সভাপতি নাসের এজাজ বিজয়ের নেতৃত্বে এবং অত্যন্ত সম্মানীয় একটি নির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করব। আমাদের সম্মিলিত লক্ষ্য হলো বাংলাদেশকে উন্নয়ন ও সমৃদ্ধির সম্মুখভাগে তুলে আনার একান্ত প্রচেষ্টা। 

দ্য ডিউক অব এডিনবরা অ্যাওয়ার্ড ফাউন্ডেশন বাংলাদেশের বোর্ড, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ঢাকা এবং ব্রিটিশ বিজনেস গ্রুপেও (বিবিজি) কাজ করেন নাসের এজাজ বিজয়।

নিল কুপল্যান্ড ইউনাইটেড ঢাকা টোব্যাকো কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, এবং জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল গ্রুপের সদস্য। তার জন্ম ও বেড়ে ওঠা কলকাতায়। নিল পৃথিবীর ১৭টি দেশে বসবাস করেছেন।

জেটিআই-এর জন্য কাজ করা নিল রোমানিয়া, পোল্যান্ড, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে জেনারেল ম্যানেজার হিসেবে কাজ করেছেন।