শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের নিজ কোম্পানির শেয়ার কেনার আহ্বান জানিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এসব কোম্পানিকে আলাদাভাবে শেয়ারবাজারে বিনিয়োগ করারও আহ্বান জানিয়েছে শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা।

সোমবার তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বিএপিএলসির সঙ্গে বৈঠক করে বিএসইসি। সভা শেষে সংস্থার নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম এক অডিও বার্তায় এ তথ্য জানান। রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি কার্যালয়ে সভায় সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ। বিএপিএলসির পক্ষে নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি এবং এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম. আনিস উদ দৌলা।

লাগাতার দরপতনের প্রেক্ষাপটে শেয়ারবাজারের বিভিন্ন পক্ষের সঙ্গে সিরিজ বৈঠকের অংশ হিসেবে বিএপিএলসির সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়। আজ মঙ্গলবার মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বিএমবিএর সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে গত ২৫ জুলাই ব্যক্তি শ্রেণির বড় বিনিয়োগকারীদের সঙ্গে বৈঠক করে বিএসইসি। তবে এ সিরিজ বৈঠকে শেয়ারবাজারের অন্যতম প্রধান অংশীজন ব্রোকারদের সংগঠন ডিবিএকে এখনও আমন্ত্রণ জানায়নি বিএসইসি।

গতকালের বৈঠক বিষয়ে বিএসইসির মুখপাত্র বলেন, বর্তমানে শেয়ারদর কম। বাজারে গতি আনতে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের তাদের নিজ কোম্পানির শেয়ার ঘোষণা দিয়ে কেনার আহ্বান জানানো হয়েছে। আইন অনুযায়ী, কোনো তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা নিজ কোম্পানির হিসাব বছর শেষ হওয়ার দুই মাস আগে থেকে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরিচালনা পর্ষদে গ্রহণ করার দিন পর্যন্ত শেয়ার কেনাবেচা করতে পারেন না। এই নিষিদ্ধ সময়ে কেউ শেয়ার কিনতে চাইলে আইনি বিধিনিষেধ থেকে অব্যাহিত দেওয়া ইতিবাচকভাবে দেখা হবে। একই সঙ্গে তালিকাভুক্ত সব কোম্পানিকে নিজস্ব পোর্টফোলিও বিনিয়োগের আহ্বান জানিয়েছে বিএসইসি।

রেজাউল করিম আরও জানান, বৈঠকে বিএপিএলসির পক্ষ থেকে সহযোগী কোম্পানি গঠন করে মার্কেট মেকারের ভূমিকা রাখার সুযোগ প্রদানের দাবি করা হয়েছে। এ ছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়াতে তালিকাভুক্ত কোম্পানিদের নিয়ে নিয়মিত ওয়ার্কশপ বা সেমিনার করার প্রস্তাব দেওয়া হয়েছে।

বাজার সংক্ষেপ: এদিকে ফ্লোর প্রাইস আরোপের দ্বিতীয় দিনে গতকাল ডিএসইতে ২০৩ কোম্পানির শেয়ারদর বেড়েছে, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত ছিল ৭৭টির দর। এতে ডিএসইএক্স সূচক ৩০ পয়েন্ট বেড়ে প্রায় ৬১৬৪ পয়েন্টে উঠেছে। যদিও লেনদেনের শুরুর এক ঘণ্টার মধ্যে সিংহভাগ শেয়ারের দর বৃদ্ধি পাওয়ায় সূচক ৫৮ পয়েন্ট বেড়ে ৬১৯২ পয়েন্ট ছাড়ায়। গতকাল লেনদেন হয়েছে ৯২১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার।