ফ্লোর প্রাইস আরোপ এবং জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির পর টানা তৃতীয় দিনে দরপতন চলছে শেয়ারবাজারে।

আজ বুধবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টা শেষে বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক ৩৫ পয়েন্ট কমে ৬২২৩ পয়েন্ট অবস্থান করতে দেখা গেছে।

এ সময় ৫৩ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড দর বেড়ে কেনাবেচা হচ্ছিল। বিপরীতে দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল ২৩৪ শেয়ার এবং অপরিবর্তিত ছিল ৮১টি।

এর মধ্যে ৭৩ কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইসে কেনাবেচা হতে দেখা গেছে। লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় অন্তত ৯১ শেয়ার ফ্লোর প্রাইসে কেনাবেচা হয়েছে বলে তথ্য মিলেছে।

সকাল ১০টায় দিনের লেনদেন শুরু হয় বেশিরভাগ শেয়ারের দর ও সূচক হ্রাসের মধ্য দিয়ে। লেনদেন শুরুর ৯ মিনিটে সূচক আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট হারিয়ে ৬২৩৪ পয়েন্টে নেমেছিল।

বরাবরের মত আজও কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তি শেয়ার কিনে এ দরপতনে ঠেকানোর চেষ্টা করেছিল। তাতে মূল্য সূচক আগের অবস্থান ফিরে পেলেও বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। ১০টা ৩২ মিনিটে সূচকটি ৬২৬০ পয়েন্টে উঠে ফের দরপতনের ধারায় নামে।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, প্রতিটি খাতেরই সিংহভাগ শেয়ার দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল। গড়ে সর্বাধিক পৌনে ১ শতাংশ দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল বস্ত্র এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ার।