এত বড় গরু!

প্রকাশ: ০৬ আগস্ট ২০১৯     আপডেট: ০৬ আগস্ট ২০১৯      

সিলেট ব্যুরো

৩২ মণ ওজনের গরুটির নাম দেওয়া হয়েছে 'রয়েল বিদ্যুৎ' - ছবি ইউসুফ আলী

সিলেট শহরতলির টুকেরবাজার এলাকার খামারে বড় হয়েছে বিশাল আকৃতির গরুটি। ১ হাজার ২৮০ কেজি (৩২ মণ) ওজনের গরুটির নাম দেওয়া হয়েছে 'রয়েল বিদ্যুৎ'। ৬ বছর বয়সী গরুটি লম্বায় ১৪ ফুট ও উচ্চতায় ৬ ফুট। দাম হাঁকা হচ্ছে ১৫ লাখ টাকা। বৃহদাকৃতির গরুটি এরই মধ্যে সিলেটে চাঞ্চল্যের সৃষ্টি করেছে। গরুটি দেখতে তাই খামারে ছুটছেন অনেক ক্রেতা।

সিলেট সুরমা ক্যাটেল ফার্মের উদ্যোক্তা অ্যাডভোকেট মোহাম্মদ আবু নোমান জানান, ৬ বছর ধরে গরুটির পরিচর্যা করছেন। শখ করে নাম দিয়েছেন রয়েল বিদ্যুৎ। এ বছর দেশে যে ক'টি বড় আকারের গরু রয়েছে, এর মধ্যে রয়েল বিদ্যুৎ একটি- এমন দাবি তার।

সুরমা ক্যাটেল ফার্ম ঘুরে দেখা যায়, টিনশেডের লম্বা ঘরে রাখা হয়েছে ৩২টি গরু। ঘরের এক প্রান্তে দাঁড়িয়ে থাকা রয়েল বিদ্যুৎকে গোসল করাচ্ছেন দু'জন। মাঝেমধ্যেই বিশাল জোরে ডাক দিচ্ছে রয়েল বিদ্যুৎ।

এক কর্মচারি জানান, রয়েল বিদ্যুৎ অনেক শান্ত প্রকৃতির গরু। তিনি কয়েক বছর ধরে এর পরিচর্যা করছেন। গরুটিকে নিয়মিত গোসল করাতে হয়। মাথায় হাত বুলিয়ে দিতে হয়। ভালো খাবার না হলে সে মুখে দেয় না।

শহরতলির কুরবানটিলা এলাকায় ২০০২ সালে গরুর খামারটি গড়ে তোলেন আইনজীবী আবু নোমান। এবারের ঈদে তার খামারে রয়েল বিদ্যুৎ ছাড়াও বৃহদাকৃতির বেশ কয়েকটি গরু রয়েছে; ওজন ৫০০ থেকে ৬০০ কেজি।

আবু নোমান জানান, অর্গানিক উপায়ে স্বাভাবিক দানাদার খাবার দিয়েই তিনি গরু মোটাতাজাকরণ করে থাকেন। এ জন্য তিনি খামারের পাশের জায়গা লিজ নিয়ে ঘাসের চাষও করছেন। পাশাপাশি খড়েরও বিশাল সংগ্রহ রয়েছে তার।