হেলমেট না থাকলে মিলবে না পেট্রোল

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৯      

সিলেট ব্যুরো

সিলেটে এতদিন সড়কে মোটরসাইকেলের বিরুদ্ধে চলেছে অভিযান। এবার নতুন উদ্যোগ নিল সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। মোটরসাইকেল চালাতে হলে অবশ্যই মাথায় থাকতে হবে হেলমেট। হেলমেট না থাকলে পেট্রোল পাম্পগুলোকে জ্বালানি না দেওয়ার জন্য কঠোর নির্দেশনা দিয়েছে এসএমপি এই নির্দেশনা কার্যকর হবে মঙ্গলবার থেকে।

জানা গেছে, সম্প্রতি সিলেটে বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটে। এতে মোটরসাইকেল আরোহীদের হতাহতের সংখ্যাই ছিল বেশি। আগে মোটরসাইকেল চালাতে হেলমেট না থাকলে সামান্য জরিমানা করে ছেড়ে ছেড়ে দেওয়া হত। এখন 'নো হেলমেট. নো পেট্রোল' এমন নির্দেশনা দিয়েছে এএসএমপি।

এসএমপি ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, সড়কে শৃঙ্খলা ফেরাতে, আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে এবং মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে সিলেট নগর ট্রাফিক বিভাগ এ উদ্যোগ নিয়েছে। মঙ্গলবার থেকে হেলমেট ছাড়া মোটরসাইকেল আরোহীদের পেট্রোল না দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়। এর আগে পেট্রোলপাম্প মালিকদের সঙ্গে সমন্বয় করে সিলেট পুলিশের ট্রাফিক বিভাগ। পুলিশের এ নির্দেশনাকে স্বাগত জানিয়েছেন পেট্রোলপাম্প ওনার্স এসোসিয়েশনের নেতারা। তারা হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের কাছে জ্বালানি বিক্রি করবেন না বলেও পুলিশ কর্মকর্তাদের আশ্বস্টত্ম করেন।

নগর পুলিশের উপকমিশনার (ট্রাফিক) মো. ফয়সল মাহমুদ বলেন, আইন প্রয়োগের মাধ্যমে মামলা, জরিমানা সবই করা হচ্ছে। তারপরও অধিকাংশ মোটরসাইকেল আরোহী হেলমেট ব্যবহার করছেন না। ফলে ঘটছে দূর্ঘটনা।

মোটরসাইকেল চালক ও সাধারণ মানুষদের আরও সচেতন করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানান। পাশাপাশি ট্রাফিক বিভাগের নিয়মিত কার্যক্রম চলবে।

তিনি আরো বলেন, মঙ্গলবার থেকে যাদের মাথায় হেলমেট থাকবে শুধু তারাই পাম্প থেকে তেল নিতে পারবেন।