ফিট ক্রিকেটারদের তালিকা নির্বাচকদের হাতেই আছে। সাকিব-বিতর্কও শেষ হয়ে গেছে বৃহস্পতিবার বেটউইনার নিউজের সঙ্গে পণ্যদূতের চুক্তি বাতিল করায়। এশিয়া কাপের দল ঘোষণা করতে তাই আর সমস্যা নেই। টিম ম্যানেজমেন্টের সঙ্গে জাতীয় দল নির্বাচক কমিটির বৈঠক শেষে আজ দুপুরেই সে আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে চায় বিসিবি। এক-দু'জন ক্রিকেটারের ম্যাচ ফিটনেস ইস্যু থাকায় ১৭ জনের দল ঘোষণা করা হতে পারে বলে জানান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

চমক হয়ে এই তালিকায় জায়গা করে নিতে পারেন মৃত্যুঞ্জয় চৌধুরী। পুরোনোদের মধ্য থেকে ফেরানো হতে পারে মুশফিকুর রহিম, নাঈম শেখ ও সৌম্য সরকারকে। মাহমুদউল্লাহকে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ টি২০ সিরিজের শেষ ম্যাচে খেলালেও এশিয়া কাপের দলে নাও রাখা হতে পারে। মিডল অর্ডার এ ব্যাটারের দলে থাকা না থাকার পুরোটাই নির্ভর করছে টিম ম্যানেজমেন্টের ওপর।

তিনজন গুরুত্বপূর্ণ ব্যাটার নুরুল হাসান সোহান, লিটন কুমার দাস ও ইয়াসির আলী রাব্বি চোট নিয়ে খেলার বাইরে থাকায় বিকল্প তালিকা থেকেই সাজাতে হচ্ছে ব্যাটিং লাইনআপ। যে এনামুল হক বিজয়কে তিন দিন আগেও বাদ দেওয়ার তালিকায় রাখা হয়েছিল, তিনিই এশিয়া কাপের দলে থাকছেন মূল ওপেনারের ভূমিকায়। সোহান-লিটন না থাকায় উইকেটরক্ষক ব্যাটার মুশফিককে নিতেই হচ্ছে। বিকল্প ওপেনার হিসেবে সৌম্যকে মাথায় রেখেছেন নির্বাচকরা। ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে বাংলাদেশ 'এ' দলের তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ভালো করলে সৌম্যর জাতীয় দলে ফেরা একপ্রকার নিশ্চিত। 

যদিও নির্বাচক প্যানেলের একজন সদস্য জানান, সৌম্য-সাব্বিরের যে কোনো একজনকে নেওয়া হতে পারে এশিয়া কাপের দলে। জিম্বাবুয়ে সিরিজে খেলা ওপেনার মুনিম শাহরিয়ার ও পারভেজ হোসেন ইমনের বাদ পড়ার সম্ভাবনা বেশি। বিপিএলে দুর্দান্ত খেলা মুনিম জাতীয় দলে ব্যর্থ। পাঁচটি আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলে ৩৪ রান করেছেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে অভিষেকে ১৭ রান করা এ ওপেনারের বাকি চার ম্যাচের স্কোর ৪, ২, ৪, ৭। জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক করা ইমনেরও সুযোগ নেই। 

পরিবর্তন করা হতে পারে বোলিং বিভাগেও। মোহাম্মদ সাইফউদ্দিন ম্যাচ ফিটনেসে পাস করে গেলে টি২০ থেকে বিশ্রাম দেওয়া হতে পারে তাসকিন আহমেদকে। খুলনায় আজ সকালে বাংলাদেশ টাইগার্সের হয়ে এইচপির বিপক্ষে টি২০ ম্যাচ খেলবেন সাইফউদ্দিন। এই ম্যাচে ব্যাটিং বোলিং ফিল্ডিং তিন বিভাগেই ভালো করতে পারলে গত বছর যে দুবাই থেকে বিশ্বকাপের মাঝপথে কোমরের ব্যথা নিয়ে দেশে ফিরেছিলেন সাইফউদ্দিন, সেই মরুর শহর দিয়েই জাতীয় দলে প্রত্যাবর্তন করবেন। চার দিন ও একদিনের ক্রিকেট সিরিজ খেলতে 'এ' দলের ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকা মৃত্যুঞ্জয় চৌধুরীকেও রাডারে রেখেছেন নির্বাচকরা। বাঁহাতি এ মিডিয়াম পেসারের নাম আজ প্রস্তাব করা হবে টিম ম্যানেজমেন্টের সামনে। সে ক্ষেত্রে মুস্তাফিজুর রহমানের নেতৃত্বে পেস বোলিং ইউনিটে ডানহাতির চেয়ে বাঁহাতির সংখ্যা বেড়ে যাবে।

এশিয়া কাপের দল ঘোষণার আগে সাকিবের সঙ্গে মিটিং করবেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বিসিবির অনুমতি ছাড়া বেটউইনার নিউজের পণ্যদূত হওয়ার কারণ জানতে চাওয়া হতে পারে তাঁর কাছে। কড়া বার্তা দেওয়া হতে পারে শৃঙ্খলা মেনে চলার জন্য। সাকিব-পাপন পর্ব শেষ হওয়ার পরই টিম ম্যানেজমেন্ট ও নির্বাচক প্যানেলের বৈঠক। সাকিবকে সরাসরি মিটিংয়ে রেখে দক্ষিণ আফ্রিকা থেকে জুমে যোগ দেবেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। জিম্বাবুয়ে থেকে গতকাল দেশে ফেরা টিম ডিরেক্টর খালেদ মাহমুদের সঙ্গে মিটিংয়ে থাকতে পারেন পাপনও।