ঢাকা মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩

কমিউনিটি তৈরি হবে হোয়াটসঅ্যাপে

কমিউনিটি তৈরি হবে হোয়াটসঅ্যাপে

হোয়াটসঅ্যাপ কমিউনিটির প্রতীকী ছবি

আলাউদ্দিন আলাদিন

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২৩ | ১৬:৫৫ | আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ | ১৪:০২

সামাজিকভাবে একাধিক গ্রুপকে একই কমিউনিটিতে যুক্ত করতে হোয়াটসঅ্যাপ ২০২২ সালের নভেম্বরে চালু করে কমিউনিটিজ সুবিধা।
কমিউনিটি ফিচার বিষয়ে মেটার সিইও মার্ক জাকারবার্গ উক্তি করেছিলেন, যেভাবে সোশ্যাল ফিডগুলো ইন্টারনেটের মৌলিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে যে কোনো মানুষ ও কনটেন্ট খুঁজে বের করার কাজটি সহজ করেছে; আমি মনে করি, কমিউনিটি মেসেজিংও একইভাবে কাজ করে চলেছে। কমিউনিটি ওয়ান টু ওয়ান মেসেজিংয়ের বেসিক প্রটোকলগুলো গ্রহণ করবে। আর সেগুলোকে প্রসারিতও করবে। ফলে গ্রুপের মানুষের সঙ্গে কমিউনিকেশনের কাজটি হবে আরও সহজ ও স্বাচ্ছন্দ্যময়।

অন্যসব সোশ্যাল মিডিয়া কমিউনিটির আদলে তৈরি করা এ ফিচারে সর্বোচ্চ ১০০টি গ্রুপ নিয়ে হোয়াটসঅ্যাপ কমিউনিটি তৈরির সুযোগ থাকছে। ফলে হোয়াটসঅ্যাপে চাইলেই একই ঘরানার বহু গ্রুপের সঙ্গে যুক্ত থাকা যায়। কমিউনিটিজের মাধ্যমে অধিকসংখ্যক মানুষের কাছে স্বয়ংক্রিয়ভাবে তথ্য জানানো সম্ভব।

হোয়াটসঅ্যাপ কমিউনিটি কী

একই ছাদের তলায় একাধিক গ্রুপের সদস্যদের নিয়ে গড়ে ওঠে হোয়াটসঅ্যাপ কমিউনিটি। সহজে বলতে গেলে, যখন ভিন্ন গ্রুপের একই ইন্টারেস্টের মানুষ কমিউনিটিতে যুক্ত হবেন, তখন তাদের কাজের ক্ষেত্রটিও সহজ হয়ে যাবে।

বলা যায়, কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান যদি স্কুলের ওয়ান থেকে শুরু করে টুয়েলভ পর্যন্ত একাধিক গ্রুপের শিক্ষার্থীর কাছে কোনো বার্তা দিতে চান, তাহলে সবার জন্য হোয়াটসঅ্যাপ কমিউনিটি তৈরি করা যাবে। জরুরি কোনো বার্তা দিলে তা সবার কাছেই পৌঁছে যাবে। কমিউনিটির অ্যাডমিনের হাতে থাকবে মূল দায়িত্ব। কোনো মেসেজ তিনিই একমাত্র চাইলে ডিলিট করতে পারবেন।

কীভাবে তৈরি করবেন কমিউনিটি

কমিউনিটি তৈরির জন্য স্মার্টফোনে প্রথমে হোয়াটসঅ্যাপ চালু করে নিতে হবে। অ্যাপ ওপেন করে ডান পাশে সোয়াইপ করলেই কমিউনিটি ট্যাব পাওয়া যাবে। ট্যাবে ক্লিক করলেই কমিউনিটি তৈরির ফিচার দৃশ্যমান হবে। নিউ কমিউনিটি বাটনে ট্যাপ করে কমিউনিটির নাম দিতে হবে। নাম লেখার ক্ষেত্রে সর্বাধিক ১০০ শব্দ লিমিট করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। নাম বড় হলে তা সংক্ষিপ্ত করে ১০০ শব্দের মধ্যেই আনতে হবে।

এবার কমিউনিটির ধরন সংক্ষেপে লিখতে হবে। এর পর নিচে থাকা অ্যারো চিহ্নে ট্যাপ করলেই ‘অ্যাড এক্সিজটিং গ্রুপ’ অপশন দেখা যাবে। অপশনটি ট্যাপ করে পছন্দের গ্রুপগুলোর নাম নির্বাচন করে দিতে হবে। নিচে থাকা টিক চিহ্নে ক্লিক করলেই কমিউনিটি তৈরি হয়ে যাবে। এটি  হোয়াটসঅ্যাপ কমিউনিটিজ অপশনে দেখা যাবে। কমিউনিটি তৈরির পর যে কোনো সময়ে অ্যাডমিন নতুন গ্রুপ যুক্ত করতে পারবেন। এমনকি যুক্ত থাকা গ্রুপ বাতিলও করতে পারবেন।  

কমিউনিটি কীভাবে কাজ করবে

  • কমিউনিটিতে একজন ইউজার উল্লিখিত কাজগুলো করতে পারবেন।
  • একই গ্রুপে ইউজারদের একাধিক গ্রুপ নিয়ে আসতে সহায়তা করবে ‘কমিউনিটিজ’ ফিচার।
  • পুরো কমিউনিটিতে পাঠানো কোনো আপডেট পেতে ইউজারদের সহায়ক হবে।
  • নির্দিষ্ট টপিকে বিভিন্ন আলোচনা করতে পারবেন ইউজাররা।
  • একাধিক জরুরি ঘোষণাও করা যাবে।
  • ইউজাররা একটি কমিউনিটিতে মাত্র ৫০টি গ্রুপ যুক্ত করতে পারবেন।
  • অ্যানাউন্সমেন্ট গ্রুপে ৫ হাজার সদস্য যুক্ত করা যাবে।
  • সদস্যরা যে কোনো গ্রুপে যুক্ত হতে পারবেন।
  • কমিউনিটি ঘোষণার জন্য গ্রুপ করতে হবে, যা স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়ে যাবে। অ্যাডমিন সদস্যদের মেসেজ পাঠাতে পারবেন।

আরও পড়ুন