ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

নজরদারি করছে কে

নজরদারি করছে কে

ফেসবুকে নজরদারি করছে কে!

আলাউদ্দিন আলাদিন

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩ | ০২:১১ | আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ | ১৪:৩৫

সামাজিক যোগাযোগে ফেসবুক এখন জীবনের অন্যতম অনুষঙ্গ। সবাই সরব থাকেন ফেসবুক প্রচারে। বন্ধু ও স্বজনের সঙ্গে যোগাযোগ, দেশে বিশেষ করে প্রবাসী জীবনের প্রিয় সব মুহূর্ত ভাগ করা যেন জীবনেরই অংশ। শুধু তাই নয়, ব্যক্তিগতের সঙ্গে ফেসবুককে ব্যবসা প্রচার ও প্রসারে ব্যবহার করছেন অনেকে। তৈরি হচ্ছেন নতুন উদ্যোক্তা।

অনলাইনে ফেসবুক প্ল্যাটফর্ম ব্যবহারের সুবিধার সঙ্গে আছে তথ্য নিরাপত্তাজনিত ত্রুটি। হ্যাকাররা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে সব সময়ই সচেষ্ট। নির্দিষ্ট ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাক করার সঙ্গে বহুমাত্রিক ম্যালওয়্যার আক্রমণ চালিয়ে থাকে তারা, যা ব্যবহারে উদাসীনতা লক্ষ্য করা যায়। বাড়তি সচেতন না হওয়ায় নিজের অজান্তেই হ্যাকাররা ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করলেও তা অজানা থেকে যায়।

হ্যাকাররা সাধারণত অন্যের ফেসবুক অ্যাকাউন্টে লগইন করে দূর থেকে নজরদারি করে। ফলে ব্যবহারকারীর ব্যক্তিগত নিরাপত্তা নিয়েও উদ্বেগ তৈরি হয়। ফেসবুকে থাকা বহু নিরাপত্তা সুবিধা ব্যবহার করে চাইলেই নিজের ফেসবুক অ্যাকাউন্ট গোপনে কেউ ব্যবহার করছে কিনা, তা সহজে জানা সম্ভব।

হ্যাকারদের এমন নজরদারি এড়াতে প্রথমেই বেসিক কয়েকটি নিরাপত্তা সেটিংস চেক করা জরুরি। নিজের ফেসবুক অ্যাকাউন্ট গোপনে অন্য কেউ ব্যবহার করছে কিনা, অপরিচিত কোনো যন্ত্র থেকে অ্যাকাউন্টে কেউ প্রবেশ করেছে কিনা, তা পরীক্ষা করতে হবে।

প্রথমে ফেসবুক ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশন’ থেকে কোথায়, কখন, কোন কোন ডিভাইসে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা হয়– তা জানা যায়। সেটিংস অপশনে যেতে স্মার্টফোনের ফেসবুক অ্যাপ প্রোফাইল ছবিতে ট্যাপ করলে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ অপশন দৃশ্যমান হবে। এখানে ক্লিক করতে হবে। আবার সেটিংস অপশন নির্বাচন করে অ্যাকাউন্টস সেন্টারের নিচে থাকা ‘সি মোর ইন অ্যাকাউন্টস সেন্টার’ নামে অপশন আসবে, যা ট্যাপ করলেই ‘পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি’ অপশন আসবে। ওই অপশনে ক্লিক করে সিকিউরিটি চেকসের নিচে থাকা ‘হোয়্যার ইউ আর লগড ইন’ ট্যাপ করে ‘অ্যাকাউন্ট’ নির্বাচন করলেই পরের পৃষ্ঠায় কোথায়, কখন, কোন কোন ডিভাইসে ফেসবুক অ্যাকাউন্ট লগইন– তার তালিকা প্রদর্শিত হবে।

অচেনা কোনো ডিভাইসে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা থাকলে তাৎক্ষণিক তা থেকে দ্রুত লগআউট হয়ে অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলে নেওয়া জরুরি। ফলে ফেসবুকে অপ্রত্যাশিত নজরদারি থেকে নিজের সুরক্ষা নিশ্চিত করা সম্ভব।

আরও পড়ুন

×