ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

সিসিটিভি : স্মার্ট ভিডিও ধারণ

সিসিটিভি : স্মার্ট ভিডিও ধারণ

.

কবির হাসান

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩ | ০২:২১ | আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ | ১৭:৪৩

উদ্ভাবনী সমাধানে স্মার্ট ভিডিও ‘সিসিটিভি’ শিল্পের চাহিদা বাড়ছে। স্পষ্টভাবে প্রতীয়মান জীবনযাত্রা এবং নিরাপত্তার স্বার্থে সিসিটিভি সময়ের দর্পণ। উৎপাদনমুখী ও স্মার্ট শহুরে শিল্পোন্নয়নের নির্দেশিকা-ক্রিয়াকলাপ পরিচালনা ও নিয়ন্ত্রণে সিসিটিভি অপরিহার্য সহায়ক শক্তি। সিসিটিভি সিস্টেমে ক্রমাগত ভিডিও ফুটেজ ক্যাপচার ও রেকর্ড করে, যা সংরক্ষণে বিপুল পরিমাণে ডেটা স্টোর জরুরি।

ফলে ২৪ ঘণ্টাজুড়ে পর্যবেক্ষণের জন্য স্ট্যান্ডার্ড হার্ডডিস্ক ড্রাইভের (এইচডিডিএস) বদলে সিসিটিভি বা স্মার্ট ভিডিও-গ্রেড স্টোরেজ সলিউশন ব্যবহার করতে হয়। স্মার্ট ভিডিও নজরদারি সংরক্ষণে ‘এইচডিডি’ লাগবেই। স্ট্রিম পরিচালনার ডিজাইনে এবং ক্রমাগত রেকর্ডিং চাহিদা পূরণে সিসিটিভি সিস্টেমের চাহিদার জন্য নির্ভরযোগ্য ও সামঞ্জস্যপূর্ণ সক্ষমতা নিশ্চিত করে। স্মার্ট সিসিটিভি তথ্য সংরক্ষণে বিশেষ হার্ডড্রাইভের যেসব বৈশিষ্ট্য থাকা জরুরি।
২৪ ঘণ্টা মনিটরিং

নজরদারির রেকর্ডে থাকা ‘এইচডিডি’ ক্রমাগত চালানোর জন্যই ডিজাইন করা। যেন ভিডিওচিত্র ধারাবাহিকভাবে ২৪ ঘণ্টা রেকর্ড করা হয়, তা নিশ্চিত করতে সহায়ক হয়। ২৪ ঘণ্টা ভিডিও ফুটেজ ক্যাপচার করে অপারেশনাল দক্ষতা উন্নত করতে সহায়ক হয়। কারণ ‘এইচডিডি’ রিয়েল-টাইম সমস্যা শনাক্তকরণের অনুমতি দেয়। স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি থেকে যে কোনো অসংগতি, ত্রুটি বা বিচ্যুতি অবিলম্বে চিহ্নিত করা যেতে পারে, সতর্কতা বা বিজ্ঞপ্তিকে ট্রিগার করে। যেমন ডব্লিউডি পারপেল প্রো সার্ভিলেন্স হার্ডড্রাইভে ১৮০ টেরাবাইট (টিবি) ডেটা সংরক্ষণ করা যায়। বিশেষভাবে নজরদারি সিস্টেমে কাজ করতে এইচডিডি ডিজাইন করা। যার কাজ ক্রমাগত রেকর্ড করা, যা কিনা বিপুল পরিমাণে ভিডিও তথ্য (ডেটা) সঞ্চয় করে।

ক্রিস্টাল ক্লিয়ার
স্মার্ট ভিডিও নজরদারিতে এইচডিডিএস একাধিক স্ট্রিমের দ্রুত ক্যাপচার এবং উচ্চমানের ভিডিওর সঞ্চয় করে। ডব্লিউডি পারপেল এইচডিডিএস আলফ্রেম প্রযুক্তিবান্ধব। ফলে সিসিটিভি ক্যামেরা কম ফ্রেম লস ছাড়াই ভিডিও রেকর্ড করতে পারে। পিসি ড্রাইভে সঞ্চিত ভিডিওগুলোর তুলনায় যা উচ্চমানের, সূক্ষ্ম চিত্র ফোরকে ভিডিও ধারণ করে।

প্রক্রিয়া সক্ষমতা
স্মার্ট ভিডিও নজরদারিযোগ্য এইচডিডিএস দিনরাত ২৪ ঘণ্টার স্টোরেজ ওয়ার্কলোডের জন্যই বিশেষভাবে নির্মিত। কারণ তারা ৯০-১০ অনুপাতে কাজ করে। অর্থাৎ শতকরা ৯০ ভাগ স্টোরেজ এবং ১০ ভাগ পর্যালোচনা ও রিপ্লে ডেটা। ডব্লিউডি পারপেল প্রো সার্ভিলেন্স হার্ডড্রাইভে স্কেলেবিলিটির জন্য বিশেষভাবে অপ্টিমাইজ করা, যা সিস্টেমে আরও ক্যামেরা যুক্ত করতে সক্ষম করে।

স্মার্ট সিসিটিভির জন্য বিশেষ হার্ডড্রাইভ ‘ডিভিআরএস’ এবং ‘এনভিআরএস’ পদ্ধতিতে প্রকৌশলী সেবা নিশ্চিত করে, যা দিনরাত ২৪ ঘণ্টা অবিরাম কাজ করে; যা কিনা ভারী কাজের চাপ প্রক্রিয়া করতে সক্ষম। কারণ তাদের ব্যর্থতার (এমটিবিএফ) মধ্যে ১০ লাখ ঘণ্টা গড় সময় সংরক্ষিত।

আরও পড়ুন

×