ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

ভুলে গেলে পাসওয়ার্ড

গাইডলাইন

ভুলে গেলে পাসওয়ার্ড

পাসওয়ার্ড ভুলে গেলে যা করবেন

জিয়াউল হাসান

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪ | ০৬:০৬ | আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ | ২২:১৯

মিডিয়ায় সোশ্যাল অ্যাপের ব্যবহার দ্বিগুণ গতিতে বাড়ছে। ফলে কোনটার পাসওয়ার্ড কী, তা মনে রাখা কঠিন হয়ে পড়ে। অ্যাকাউন্টের ভিড়ে সব পাসওয়ার্ড মনে রাখাও দুরূহ। চাইলে সোশ্যাল মিডিয়া অ্যাপস ও জিমেইলের পাসওয়ার্ড সেভ করে রাখা সম্ভব।

যদি কাজের চাপে সোশ্যাল মিডিয়া অ্যাপ, ব্যাংকিং অ্যাপ বা অনলাইন ই-কমার্স সাইটের পাসওয়ার্ড মনে না থাকে, তাহলে দুশ্চিন্তা কিছু নেই।

প্রথমে স্মার্টফোনের সেটিংস অংশে যেতে হবে। ওখানে গুগল অপশন থাকবে। ওখানে ক্লিক করতে হবে। নতুন স্ক্রিন খুলবে, যেখানে ‘অটো ফিল’ অপশনে ক্লিক করতে হবে। প্রথম অপশনে আসবে অটো ফিল উইথ গুগল। ওখানে ক্লিক করলেই সামনে আসবে গুগল পাসওয়ার্ড ম্যানেজার অপশন, অর্থাৎ পাসওয়ার্ড ম্যানেজার আসবে। ওই অংশে সংশ্লিষ্ট অ্যাকাউন্টের পাসওয়ার্ড দেওয়া থাকে। ক্লিক করে যেসব অ্যাপের পাসওয়ার্ড জানতে চান, তার পাসওয়ার্ড জানা যাবে। তা ছাড়া যদি নতুন অ্যাকাউন্টের পাসওয়ার্ড সেভ করতে চান, তাও সহজে করা যাবে।

উল্লিখিত সব পদ্ধতি অনুসরণ করলে সার্চ পাসওয়ার্ডের অপশন দৃশ্যমান হবে। ওখানেই একটি প্লাস অপশন দেখা যাবে। ক্লিক করলে সামনে নতুন স্ক্রিন আসবে। ওই অংশে ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড ও ওয়েবসাইটের লিঙ্কও সংরক্ষণে রাখা সহজ হবে।

আরও পড়ুন

×