বার্তা ও ছবি শেয়ারিংয়ের জনপ্রিয় প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে নতুন সাত ফিচার যুক্ত হচ্ছে। সম্প্রতি একটি ব্লক পোস্টে ইনস্টাগ্রাম জানিয়েছে, 'আমরা সাতটি নতুন মেসেজিং ফিচার প্রবর্তন করছি। আমরা যেমনটা গত বছরের শেষের দিকে ঘোষণা করেছিলাম, একই অর্জনে সহায়তার জন্য ইনস্টাগ্রামে মেসেজিংয়ে আরও বেশি বিনিয়োগ করছি। আপনাকে আরও সহজ এবং মজার উপায়ে একজন ঘনিষ্ঠ বন্ধুর সঙ্গে সংযোগ স্থাপনে সহায়তা করতে কাজ করছি।' ফলোয়িং এবং ফেভারিটস নামে দুটি নতুন মোড যুক্ত করার ঘোষণার পাশাপাশি মিউজিক প্রিভিউ শেয়ার, শব্দহীন বার্তা পাঠানো, অনলাইন চ্যাট স্ট্যাটাসসহ ইনস্টাগ্রামে নতুন সুবিধাগুলো ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দেবে।

নতুন দুই মোড
ইনস্টাগ্রামে ফলোয়িং এবং ফেভারিটস নামে দুটি নতুন মোড যুক্ত হয়েছে। নতুন এই মোডে আপনি যে অ্যাকাউন্টগুলো অনুসরণ করেন, সেগুলো যে ক্রমে পোস্ট করা হবে, সে অনুযায়ী তা দেখা যাবে। ফেভারিট মোড ব্যবহারকারীদের সর্বোচ্চ ৫০টি অ্যাকাউন্ট 'স্টার' করার অনুমতি দেবে এবং তাদের পোস্টগুলো প্রধান ফিডে বেশি দৃশ্যমান হবে। এগুলো আলাদা ফেভারিট ফিডে দেখা যাবে, তবে আপনার পছন্দের তালিকা অন্যরা দেখতে পারবে না। হোম ট্যাবের ওপরের বাম কোণে ইনস্টাগ্রাম লোগোতে ট্যাব করে এ সুবিধা নেওয়া যাবে।

ব্রাউজিংয়ের সময় রিপ্লাই: মেসেজ রিপ্লাইয়ের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন আনছে প্ল্যাটফর্মটি। অন্য কোনো কন্টেন্ট ব্যবহারের সময়ও ব্যবহারকারী মেসেজের রিপ্লাই করতে সক্ষম হবেন। এ সুবিধা এই অ্যাপটি ব্যবহার আরও সহজ করবে।

দ্রুত শেয়ার: শেয়ার বাটনে ট্যাব করে কিছুক্ষণ ধরে রেখে ব্যবহারকারী তার সঙ্গে সংযুক্তদের পোস্ট পুনরায় শেয়ার করতে সক্ষম হবেন। এ ছাড়া নতুন একটি শর্টকাট যুক্ত হচ্ছে যার মাধ্যমে ব্যবহারকারী নির্দিষ্ট সদস্যদের কাছে বিভিন্ন কন্টেন্ট পাঠাতে পারবেন।

কে অনলাইনে আছে দেখুন: ব্যবহারকারী যখন অনলাইনে বা অ্যাকটিভ থাকবেন, তখন ইনবক্সের ওপরে ব্যবহারকারী তা দেখতে পাবেন। তবে এটি কীভাবে কাজ করবে- এক ব্যবহারকারী অ্যাক্টিভিটি স্ট্যাটাস নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন কিনা, সে বিষয়ে বিস্তারিত প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।

প্লে, পজ এবং রি-প্লে: ইনস্টাগ্রাম তার ব্যবহারকারীদের একটি গানের ৩০ সেকেন্ড প্রিভিউ শেয়ার করার অনুমতি দিচ্ছে। অ্যাপল মিউজিক, অ্যামাজন মিউজিক বা স্পটিফাই থেকেও শেয়ার করা যাবে এগুলো। ব্যবহারকারী চ্যাট গ্রুপের সদস্যরা সরাসরি চ্যাট উইন্ডো থেকেই এই ক্লিপ শুনতে পাবেন।

শব্দহীন বার্তা: শব্দহীন মেসেজ পাঠানোর নতুন ফিচার যুক্ত হচ্ছে এ তালিকায়। মূলত কাজের মধ্যে কিংবা ঘুমের মধ্যে কাউকে মেসেজ পাঠালে যেন সেই বার্তার নোটিফিকেশনের শব্দ বিরক্তের কারণ না হয় এবং শব্দহীন থাকে সেই সুবিধা যুক্ত করা হয়েছে এতে। এ ক্ষেত্রে মেসেজ পাঠানোর আগে @silent যুক্ত করে এটিকে শব্দহীন হওয়ার কমান্ড দিতে হবে।

লো-ফাই: ব্যবহারকারীদের আরও ভালো অভিজ্ঞতা দিতে ইনস্টাগ্রাম গ্রুপের সদস্যদের জন্য রাখা হয়েছে উচ্চমাত্রার মিউজিকের পরিবর্তে 'লো-ফাই' ব্যবস্থা; যাতে থাকছে নতুন নান্দনিক সব চ্যাট থিম ব্যবহারের সুযোগ।

পোল তৈরি: ফেসবুক ও মেসেঞ্জারের মতো ইনস্টাগ্রাম ব্যবহারকারীরাও মতামত প্রদানের জন্য ব্যবহূত পোল বা ভোটাভুটি সুবিধা ব্যবহার করতে পারবেন। মেসেঞ্জারে বার্তা আদান-প্রদানের জনপ্রিয় এ বৈশিষ্ট্য নিয়ে আসছে ইনস্টাগ্রাম; ফলে ব্যবহারকারী গ্রুপ চ্যাটে পোল তৈরি করে মতামত যাচাই করতে পারবেন।