মাইক্রোসফট উইন্ডোজকে গতিময় করতে ডিস্ক ফাইল মাঝে মাঝে খালি করা প্রয়োজন। উইন্ডোজ ১০ এবং উইন্ডোজ ১১-এ ডিস্কের স্থান খালি করতে সাহায্য করার জন্য স্টোরেজ সেন্সের মতো কিছু সহায়ক টুল রয়েছে।

স্টোরেজ সেটিংস খুলুন
পিসির ড্রাইভে কতটুকু স্টোরেজ ব্যবহার করা হয়েছে এবং কতটা ফাঁকা জায়গা রয়েছে তা দেখতে সেটিংস > সিস্টেম > স্টোরেজ-এ যান। অতিরিক্ত কনটেন্ট দ্বারা স্টোরেজ কতটা ব্যবহার হয়েছে তা জানতে 'শো মোর ক্যাটাগরিজ'-এ ক্লিক করুন।

উইন্ডোজ ১০-এ স্টোরেজ কনফিগার
- স্টোরেজ সেন্স উইন্ডোজে তৈরি অপ্রয়োজনীয় ফাইলগুলোকে সরিয়ে স্বয়ংক্রিয়ভাবে স্থান খালি করতে সাহায্য করে। উইন্ডোজ-১০ ব্যবহারকারীরা স্টোরেজ সেটিংস স্ট্ক্রিনের শীর্ষে স্টোরেজ সেন্স বিকল্পটি পাবেন।
- স্টোরেজ সেন্সের জন্য সুইচটি চালু করুন, এরপর কনফিগার স্টোরেজ সেন্সে ক্লিক করুন বা 'রান ইট নাউ' লিঙ্কটিতে ক্লিক করুন।
- রান স্টোরেজ সেন্সের অধীনে ড্রপ-ডাউন বক্সে ক্লিক করুন এবং এর মধ্যে একটি নির্বাচন করুন : প্রতিদিন, প্রতি সপ্তাহে, প্রতি মাসে, বা কম ফাঁকা স্থানের সময়।
- এরপর 'ব্যবহার করছেন না এমন অস্থায়ী ফাইলগুলো মুছুন'। এর পাশের বাক্সটি চেক করুন।

স্টোরেজ সেন্স কনফিগার করুন
'রিসাইকেল বিনের ফাইলগুলো মুছুন, যদি সেগুলো বেশি সময় ধরে খোলা না থাকে'-এর অধীনে ড্রপ-ডাউন বক্সে ক্লিক করুন। রিসাইকেল বিন ফাইলগুলো অপসারণ করতে না চাইলে 'কখনোই নয়' নির্বাচন করুন। অন্যথায়, আপনি অন্য বিকল্পগুলোর মধ্যে একটি নির্বাচন করতে পারেন, যেমন ১ দিন, ১৪ দিন, ৩০ দিন বা ৬০ দিন। 'আমার ডাউনলোড ফোল্ডারে ফাইলগুলো মুছুন'-এর অধীনে মেনুটির জন্য একই কাজ করুন। অবশেষে ডিস্কের স্থান খালি করতে 'এখনই পরিস্কার করুন' বোতামে ক্লিক করুন।

উইন্ডোজ ১১-এ স্টোরেজ সেন্স কনফিগার
উইন্ডোজ ১১-এ স্টোরেজ সেন্স বৈশিষ্ট্যটি স্টোরেজ সেটিংস পেজের স্টোরেজ ম্যানেজমেন্ট বিভাগে আছে। আপনার বর্তমান স্টোরেজ স্পেসের গ্রাফের নিচে, স্ট্ক্রিনের নিচের দিকে এটি খুঁজুন।
- স্টোরেজ সেন্সের জন্য সুইচটি চালু করুন এবং এটি কনফিগার করতে এন্ট্রিতে ক্লিক করুন।
- 'অস্থায়ী সিস্টেম এবং অ্যাপ ফাইলগুলো স্বয়ংক্রিয়ভাবে পরিস্কার করে উইন্ডোজকে মসৃণভাবে চলমান রাখুন'। এই অপশনের পাশের বাক্সটি চেক করুন।
- রান স্টোরেজ সেন্সের অধীনে ড্রপ-ডাউন বক্সে ক্লিক করুন এবং চারটি পছন্দের মধ্যে একটি নির্বাচন করুন : প্রতিদিন, প্রতি সপ্তাহে, প্রতি মাসে বা কম ফাঁকা স্থানের সময়।
আপনি যদি এখনই ড্রাইভটি পরিস্কার করতে চান তবে 'রান স্টোরেজ সেন্স নাউ' বোতামে ক্লিক করুন। ড্রাইভ পরিস্কার করার জন্য অন্তত কয়েক মিনিটের অনুমতি দিন। প্রক্রিয়াটি শেষ হওয়ার পরে আপনি জানতে পারবেন কতটা ডিস্ক স্পেস খালি করা হয়েছে।

অ্যাপস আনইনস্টল করুন
কম্পিউটারে ইনস্টল করা প্রোগ্রামগুলোর জন্য সেটিংস > অ্যাপ্লিকেশন > অ্যাপস-এ যান। অ্যাপসের নাম, আকার বা ইনস্টলের তারিখ অনুসারে তালিকাটি সাজাতে পারেন।
- উইন্ডোজ ১০-এ আপনি যে অ্যাপটি মুছতে চান তার জন্য এন্ট্রিতে ক্লিক করুন।
- উইন্ডোজ ১১-এ 'তিন-বিন্দু আইকন'-এ ক্লিক করুন এবং তার পরে এটি সরাতে আনইনস্টল কমান্ডটি নির্বাচন করুন।

ফটো
পিসিতে ছবি ফোল্ডারে ফটো এবং অন্যান্য ইমেজগুলো স্টোর করে থাকেন, তবে স্টোরেজ সেটিংস পেজে 'ছবি এন্ট্রি'তে ক্লিক করুন। ডিফল্ট ছবি অবস্থানে যেতে 'ছবি দেখুন' অপশনটি নির্বাচন করুন, যেখানে আপনি মুছে ফেলার জন্য ছবিগুলো দেখতে পাবেন।

অস্থায়ী ফাইলগুলো সরান
অস্থায়ী ফাইল চেক করুন। উইন্ডোজে সাধারণত অস্থায়ী ইনস্টলেশন ফাইল, অস্থায়ী ইন্টারনেট ফাইল এবং অন্য আইটেমগুলো জমা হয়ে থাকে যা আপনার সাধারণত প্রয়োজন হয় না। এগুলো দেখতে স্টোরেজ সেটিংস স্ট্ক্রিনে 'অস্থায়ী ফাইলগুলো'তে ক্লিক করুন।
সেখানে রিসাইকেল বিন ফাইল, উইন্ডোজ আপডেট ক্লিনআপ ফাইল, আপগ্রেড লগ ফাইল, ডিভাইস ড্রাইভার প্যাকেজ, অস্থায়ী ইন্টারনেট ফাইল এবং অস্থায়ী ফাইলগুলোসহ আপনি বিভিন্ন ধরনের ফাইলগুলো দেখতে পাবেন, যা উইন্ডোজ ব্যবহারকারীরা সহজেই মুছে ফেলে ডিস্কে জায়গা খালি করতে পারেন।

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সব কনটেন্টে একটি চেকমার্ক যোগ করে, যা আপনি আপনার সিস্টেমকে বাধা না দিয়ে নিরাপদে অপসারণ করতে পারবেন।
কিছু কনটেন্ট ডিফল্ট রূপে আনচেক করা হয়। রিসাইকেল বিন বিকল্পটি আনচেক করা থাকে, যাতে আপনি আপনার এখনও প্রয়োজন আছে এ ধরনের মুছে ফেলা ফাইলগুলো পুনরুদ্ধার করতে পারেন।