ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

জিমেইল আর্কাইভ

গাইডলাইন

জিমেইল আর্কাইভ

জিমেইল আর্কাইভ

হাসনাত জুয়েল

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ | ০৬:১৮ | আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ | ১৯:০২

জিমেইলে অগণিত ই-মেইলের মধ্যে জরুরি ই-মেইল খুঁজে বের করা দুরূহ। যার যথার্থ সমাধান দেবে জিমেইল আর্কাইভ ফিচার। যেখানে ই-মেইল আলাদা করে সংরক্ষণ করা সম্ভব। সবচেয়ে বড় সুবিধা যতদিন ইচ্ছা ই-মেইল আর্কাইভ করে রাখা সম্ভব।

নিয়মিত জিমেইল ইনবক্স পরিষ্কার রাখা জরুরি। তা না হলে কিছুটা সময় পরেই স্টোরেজ পূর্ণ হয়ে প্রয়োজনীয় ই-মেইল প্রবেশ করবে না। তাই অপ্রয়োজনীয় ই-মেইল ডিলিট করাই শ্রেয়। স্টোরেজ ভর্তি হয়ে যাওয়ার সমস্যা ছাড়া আরও একটি সমস্যা অনেকের হয়। চাইলে জিমেইল আর্কাইভ করা যায় সহজেই।

প্রথমে জিমেইল ইনবক্স খুলে যেসব ই-মেইল আর্কাইভ করতে চান, সেগুলো নির্বাচন করতে হবে। প্রতিটি ই-মেইলের পাশের বক্সে ক্লিক করে বা ওপরের দিকে সিলেক্ট অল বক্সে ক্লিক করে সব ই-মেইল নির্বাচন করতে হবে। মনে রাখতে হবে, যখনই সিলেক্ট অল অপশন ক্লিক করবেন, তখন ইনবক্সের ই-মেইল সিলেক্ট হয়ে যাবে। তখন সবই আর্কাইভ হয়ে যাবে। আর্কাইভ অপশনে ক্লিক করে যদি কোনো ফোল্ডার লুকিয়ে রাখতে চান, তাহলে ফোল্ডারে ক্লিক করে আর্কাইভে ক্লিক করলেই কাজ হয়ে যাবে।

অ্যান্ড্রয়েড ডিভাইস

প্রথমে স্মার্টফোন বা ট্যাবলেটে জিমেইল অ্যাপ খুলতে হবে। কাজের প্রয়োজনে  আর্কাইভ করতে ই-মেইলটি আগে খুলতে হবে। স্ক্রিনের ওপরের ডান দিকে থ্রি-ডট আইকনে ক্লিক করে তার পর মেন্যু থেকে আর্কাইভ নির্বাচন করতে হবে।

আইফোনে আর্কাইভ

আইফোন, আইপ্যাড বা জিমেইলে অ্যাপ খুলতে হবে। জরুরি ই-মেইল আর্কাইভ করতে তার ডান দিকে সোয়াইপ করতে হবে। তখন আর্কাইভ আইকন দৃশ্যমান হবে। ওই অপশনে ক্লিক করলেই আর্কাইভ হবে নির্বাচিত সব ই-মেইল।

আরও পড়ুন

×