ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

গ্যাজেট

গ্যালাক্সি আংটি

গ্যালাক্সি আংটি

স্যামসাং উদ্ভাবিত গ্যালাক্সি আংটি

সাদী সাবেরীন

প্রকাশ: ১১ মার্চ ২০২৪ | ০০:৩৭ | আপডেট: ১২ মার্চ ২০২৪ | ১২:৫৪

কৃত্রিম বুদ্ধিমত্তার দৌরাত্ম্যে প্রযুক্তি দুনিয়া শেষমেশ কোথায় গিয়ে পৌঁছাবে, তা নিয়ে আছে বিস্তর জল্পনা-কল্পনা। নিত্যনতুন যেসব পণ্য ভবিষ্যৎকে ইঙ্গিত করছে, তার মধ্যে গ্যালাক্সি রিং (আংটি) আলোচনায় এখন। বৈশ্বিক উৎসবে এর চমকপ্রদ উপস্থিতি দেখেছেন দর্শনার্থীরা।

গ্যালাক্সি রিং। উদ্ভাবক বিখ্যাত প্রযুক্তি নির্মাতা স্যামসাং। প্রাক-দর্শনেই যা বিশ্বের প্রযুক্তিপ্রেমীর নজর ছুঁয়েছে। বিশ্ব মোবাইল কংগ্রেস উৎসবে কাচের বাক্সে কয়েকটি রঙে বেশ কয়েকটি স্মার্ট রিং জ্বলজ্বল করছিল। স্বাভাবিকভাবেই আগ্রহ জন্মায় আংটি পরতে কেমন লাগবে, আর তার বিশেষ কাজই বা কেমন। আংটি দিয়ে যদি ব্যক্তি পছন্দ বা ব্যক্তিত্ব প্রকাশের সুযোগ থাকে, তাহলে স্যামসাং রিং মূলত তিনটি ডিজাইনে নির্মিত। রঙের বৈচিত্র্যে থাকছে কালো, সোনালি ও সিলভার ঘরানার রং।

গ্যালাক্সি রিংয়ের অন্যতম বৈশিষ্ট্য এটি পানি নিরোধক। প্রতিটি কাজের পর বারবার হাত পরিষ্কার করা, থালাবাসন ধোয়ার সময় খুলে ফেলা বা ঘামে ওয়ার্কআউট হলেও গ্যালাক্সি রিং থাকবে অবিচল।

অ্যান্ড্রয়েড ডেভেলপ সূত্র বলছে, গ্যালাক্সি রিংয়ে থাকবে সুদীর্ঘ ব্যাটারি লাইফ সুবিধা; যা বিশ্বে প্রচলিত যে কোনো ধরনের প্রযুক্তি রিং সেবাকে টপকে যাবে।

রিংয়ের ডিসপ্লে ছাড়াই ফিটনেস ট্র্যাক, ২০টির বেশি বায়োমেট্রিক সংকেত ব্যবহার করে শারীরিক ও মানসিকভাবে কেমন অনুভব করেন, তার তথ্য-উপাত্ত সূক্ষ্মভাবে বিচার-বিশ্লেষণ করে প্রদর্শন করবে।

রিংটি দিয়ে সেরা ফিটবিটের মতো নিজের স্বাস্থ্যজনিত পদক্ষেপ, যেমন– ক্যালরি বার্ন ও সামগ্রিক কার্যকলাপের স্তর ট্র্যাক করা আগের তুলনায় অনেক সহজ হবে। ভবিষ্যতে অ্যাপল হেলথ বা গুগল ফিট সেশনের সঙ্গে গ্যালাক্সি রিং সংযুক্ত হবে কিনা, তা এখনই নিশ্চিত করে বলা দুরূহ।

খবরে প্রকাশ, গ্যালাক্সি রিংয়ে হার্টের স্বাস্থ্য পর্যবেক্ষণে থাকবে ইসিজি সেন্সর; যা অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন (অনিয়মিত হৃদযন্ত্রের ছন্দ) শনাক্ত করতে ব্যবহারযোগ্য। তবে স্বাস্থ্যজনিত সব বৈশিষ্ট্য (এফডিএ) অনুমোদিত হতে হবে। আরও কী কী বৈশিষ্ট্য যুক্ত হবে, তা পুরোপুরি বলার সময় নয় এখন।

প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, যুক্তিসংগত কারণেই গ্যালাক্সি রিং ফিটনেস ট্র্যাকিং প্রয়োজনীয় সব বিষয়ে পারদর্শী ও সহায়ক হবে। যার মধ্যে ধাপ গণনা, হার্ট রেট পর্যবেক্ষণ ও ঘুম ট্র্যাকিং বিশেষভাবে উল্লেখযোগ্য। হাতে সহজেই পরিধেয় ফ্যাশন পণ্য রিং শুধু পুরুষদের নয়; নারীদের স্বাস্থ্য ট্র্যাকিং ও সাইকেল পর্যবেক্ষণে সুবিধা নিশ্চিত করবে।

নারীর মাসিক চক্র ট্র্যাক করতে বা জন্মনিয়ন্ত্রণ অ্যাপ ন্যাচারাল সাইকেলের সঙ্গে একীভূত হবে। আংটিটি সকালে তাপমাত্রা পরিমাপ করবে আর প্রতিদিন আবহাওয়ার প্রকৃত অবস্থা জানিয়ে দেবে।

আংটি থেকে গ্যালাক্সি ওয়াচ-৬ ও গ্যালাক্সি সিরিজের আধুনিক স্মার্টওয়াচে ন্যাচারাল সাইকেলের সঙ্গে অনুরূপ সুবিধা সংযুক্ত করেছে। তাই বলা যায়, যুক্তিসংগতভাবেই গ্যালাক্সি অতীতের সব পণ্যে স্বাস্থ্যজনিত যত সুবিধা দিয়েছে, গ্যালাক্সি রিং তার সবকিছুই ছাপিয়ে যাবে। হয়ে উঠবে ভবিষ্যতের অতুলনীয় ফ্যাশন গ্যাজেট; যা হবে মানবজীবনের জন্য অপরিহার্য।

অ্যাপল উদ্ভাবিত পথ অনুসরণ করে গ্যালাক্সি স্মার্টফোনের সর্বাধুনিক মডেলে যেমন গ্যালাক্সি ওয়াচ সংযুক্ত থাকবে, তেমনি গ্যালাক্সি রিংয়ে ব্যক্তিজীবনের সব ধরনের কার্যকলাপ নিয়ন্ত্রণ, ঘুম ট্র্যাক সবই সম্ভব হবে স্যামসাং হেলথ অ্যাকসেসযোগ্য তথ্যসেবায়। গ্যালাক্সি আংটি নিশ্চিতভাবেই প্রচলিত ধারার সব পণ্যকে কঠিন প্রতিযোগীর মুখোমুখি করবে। স্যামসাং তার নিজস্ব অবস্থানকে সুদৃঢ় করতে গ্রাহক ডেটাবেজ তৈরি করতে গ্যালাক্সি ইকোসিস্টেমের অংশ হিসেবে স্বাস্থ্য উন্নয়ন ও সুরক্ষায় অদূর ভবিষ্যতে যুগান্তকারী পরিবর্তনের পূর্বাভাস দিয়েছে। 

স্যামসাং ইকোসিস্টেমে সংগৃহীত ডেটার ওপর ভিত্তি করে নতুন ‘মাই ভাইটালিটি স্কোর’ বিনির্মাণ করবে, যা স্যামসাং হেলথ অ্যাপে অ্যাকশনেবল সুপারিশ দেওয়ার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) পরিচালিত অন্তর্দৃষ্টি ব্যবহার করবে। আংটি উদ্ভাবনের পেছনে শুধু ফ্যাশন পণ্য নয়; বরং জীবনচক্রকে পুরো ইকোসিস্টেম পদ্ধতিতে পরিচালনার নেপথ্য দৃশ্যমান হয়।

আরও পড়ুন

×