ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

ফের কর্মী ছাঁটাই করছে মেটা

ফের কর্মী ছাঁটাই করছে মেটা

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ০৩:৩৯ | আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ০৩:৪৩

ফের কর্মী ছাঁটাই করছে ফেসবুকের মূল কোম্পানি মেটা। মূলত পরিচালন ব্যয় কমানোর জন্যই কর্মী ছাঁটাইয়ে যাচ্ছে কোম্পানিটি। পাশাপাশি শীর্ষ কিছু কর্মকর্তার বেতন কমিয়ে দেওয়া হতে পারে।

বৈশ্বিক আর্থিক মন্দা মোকাবিলায় গত বছর মেটা ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাই করে।

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, কর্মীদের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে চান মেটা প্রধান মার্ক জাকারবার্গ। ২০০৫ সালে প্রতিষ্ঠার পর গত বছর মোট কর্মীর ১৩ শতাংশ ছাঁটাই করে মেটা। তবে নতুন করে কতজন কর্মী ছাঁটাই করা হবে সে বিষয়ে মেটা আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

বিশ্লেষকরা বলছেন, করোনাকালীন লকডাউনে বিশ্বজুড়ে স্থবিরতার মধ্যে ইন্টারনেট নির্ভর প্রযুক্তি ও সেবার ব্যবহার কয়েকগুণ বেড়ে যায়। এ সময় ফেসবুক, গুগল, অ্যামাজনের মতো বিশ্বসেরা প্রযুক্তি কোম্পানিগুলোর চাহিদা বাড়ায় নতুন জনবল নিয়োগ করে। তবে করোনার প্রাদুর্ভাব না থাকায় এসব কোম্পানির নানা ধরনের সেবা ব্যবহারের ঊর্ধ্বগতিতে লাগাম পড়ে। এতে করে বাড়তি জনবল নিয়ে কাঙ্ক্ষিত আয় না হওয়ায় চাপের মুখে পড়েছে এসব কোম্পানি। আর এর সঙ্গে নতুন করে অর্থনৈতিক মন্দা যুক্ত হওয়ায় জনবল কমিয়ে ব্যয় সংকোচনে মনোনিবেশ করেছে কোম্পানিগুলো। শীর্ষ প্রযুক্তি কোম্পানিগুলো ইতোমধ্যে লক্ষাধিক জনবল ছাঁটাই করেছে।

আরও পড়ুন

×