ইনস্টাগ্রাম না স্ন্যাপচ্যাট, কোনটি বেশি জনপ্রিয়?

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৮      

অনলাইন ডেস্ক

ইনস্টাগ্রাম না স্ন্যাপচ্যাট, কোনটি বেশি জনপ্রিয় তরুণ-তরুণীদের মধ্যে? এক বছর আগে যদিও শীর্ষস্থানটি স্ন্যাপচ্যাটের দখলে ছিল, কিন্তু এখন দৃশ্য অনেকটাই বদলে গেছে। স্ন্যাপচ্যাটের বদলে এখন ইনস্টাগ্রামই শীর্ষে আছে। 

সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, বর্তমানে তরুণ-তরুণীদের মধ্যে ইনস্টাগ্রামই বেশি জনপ্রিয়। প্রতি মাসে প্রায় ৮৫ শতাংশ তরুণ ইনস্টাগ্রাম ব্যবহার করে থাকে, যেখানে স্ন্যাপচ্যাটের ব্যাবহারকারী ৮৪ শতাংশ। ৮ হাজার ৬০০ জন তরুণ-তরুণীকে নিয়ে সমীক্ষাটি করা হয়েছিল। 

ইনস্টাগ্রাম অ্যাপটি ধীরে ধীরে বেশি জনপ্রিয় হয়ে উঠছে। এর মুল কারণ হল ইনস্টাগ্রাম অ্যাপে ব্র্যান্ড এনগেজমেন্ট ব্যাপারটি স্ন্যাপচ্যাটের তুলনায় অনেকটাই বেশি। ইনস্টাগ্রামের মাধ্যমে টিনএজাররা বিভিন্ন নামী দামি ব্র্যান্ডের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারে, যেটি স্ন্যাপচ্যাটে একেবারেই সম্ভব নয়। এই প্রথম ২০১৮ সালে ‘টেকিং স্টক উইথ টিনস্’ নামক একটি সমীক্ষায় ইনস্টাগ্রাম স্ন্যাপচ্যাটের স্থানটি দখল করে নিয়েছে।

ইনস্টাটাগ্রাম এবং স্ন্যাপচ্যাট অ্যাপে স্টোরি পোস্ট করা যায়। কিন্তু এই বৈশিষ্টটি স্ন্যাপচ্যাটের থেকে ইনস্টাগ্রামে অনেক বেশি জনপ্রিয়। 

সূত্রে জানা গেছে, মূলত ১৩ থেকে ১৯ বছরের ইউজাররাই স্ন্যাপচ্যাট অ্যাপটির সব থেকে বড় ফলোয়ার। ‘ফেভারিট সোশ্যাল প্লাটফর্মে’ তরুণদের মধ্যে স্ন্যাপচ্যাট এখনও সব থেকে উপরে আছে। ৪৬ শতাংশ তরুণ জানিয়েছে যে, তাদের সব থেকে প্রিয় প্ল্যাটফর্ম হল স্ন্যাপচ্যাট। যেখানে মাত্র ৩২ শতাংশ তরুণদের প্রিয় প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। সূত্র: আনন্দবাজার।