শিশুদের জন্য অ্যামাজনের ই-বুক রিডার

প্রকাশ: ০৯ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: গার্ডিয়ান

অনলাইনে ই-বুক পড়ার অ্যামাজন কিন্ডলের একটি নতুন সংস্করণ চালু করেছে প্রতিষ্ঠানটি। মূলত শিশুদের লক্ষ্য করে এই সংস্করণ চালু করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে কিন্ডল কিড এডিশন ই-বুক রিডার। 

শিশুতোষ এক হাজারেরও বেশি বই পাওয়া যাবে এই কিন্ডলে। এখান থেকে শিশুরা তাদের পছন্দমতো বই ডাউনলোড করতে পারবে। খবর গার্ডিয়ানের।

ছয় ইঞ্চির এই কিন্ডলকে অ্যামাজনের সবচেয়ে কম দামের কিন্ডল বলা হচ্ছে। শিশুরা যেন নতুন শব্দ তৈরির মাধ্যমে বই পড়তে পারে সে জন্য এখানে ব্যবহার করা হয়েছে সর্বশেষ প্রযুক্তির সফটওয়্যার। এক শব্দ কয়েকটি ভাষায় অনুবাদের সুবিধা রয়েছে। এ ছাড়া সার্চিং অপশনও মডিফাই করা হয়েছে। বই খুঁজতে গিয়ে বইয়ের নাম ভুল লিখলেও সমস্যা হবে না; কারণ অটো স্পেলিং অপশনের মাধ্যমে বানান নিজেই ঠিক করে নেবে কিন্ডল। বইয়ের লেখকের নাম ভুলে গেলেও স্মরণ করে দেবে এ কিন্ডল। 

কিন্তু এই কিন্ডল থেকে যাওয়া যাবে না উইকিপিডিয়ার কোনো পাতায়। সম্পূর্ণভাবে এখানে নিষিদ্ধ করা হয়েছে উইকিপিডিয়া। শিশুতোষ কিন্ডলটি এক বছরের জন্য সাবস্ক্রিশন করলে মিলবে আমাজনের আনলিমিটেড বই। এ ছাড়া কিন্ডলের রয়েছে দুই বছরের ওয়ারেন্টি। এই সময়ের মধ্যে কিন্ডলটি নষ্ট হলে নতুন কিন্ডল দেবে আমাজন। এর দাম ধরা হয়েছে ১০৯ ডলার। 

এই কিন্ডলের সবচেয়ে আকর্ষণীয় ফিচার হিসেবে বলা হচ্ছে। কিন্ডলের রয়েছে বিশেষ একটি ড্যাশবোর্ড। যার মাধ্যমে মা-বাবা দেখতে পাবেন তার সন্তান কতক্ষণ বই পড়ল এবং কতগুলো নতুন শব্দ শিখল। এ ছাড়া যে কোনো বইয়ের গুরুত্বপূর্ণ অংশ নোট করে রাখা যাবে সেখানে। কিন্ডল কিড এডিশনের এখন নেওয়া হচ্ছে প্রি-অর্ডার। ৩০ অক্টোবর থেকে বাজারে মিলবে এটি। 

উল্লেখ্য, অ্যামাজন কিন্ডল দিয়ে আগে শুধু বই পড়া গেলেও এখন এটির সাহায্যে বই, ম্যাগাজিন, পত্রিকা পড়া এবং অনেক কিছু কেনা এবং ডাউনলোড করা যায়।