হোয়াটসঅ্যাপে অপরিচিত নম্বর থেকে ভিডিও কলে সাবধান

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৯     আপডেট: ১৯ নভেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

হোয়াটসঅ্যাপে অপরিচিত নম্বর থেকে কোনও ভিডিও কল এলে, বিশেষ করে সেটি যদি কোনও এমপি ফোর ভিডিও ফাইল হয়ে থাকে তাহলে সাবধান! কারণ হ্যাকাররা এমপি ফোর ভিডিও ফাইলের মাধ্যমে ফাঁদ পেতে হ্যাক করে নিতে পারে আপনার ফোনের জরুরি তথ্য।

হ্যাকাররা সম্প্রতি পেগাসাস স্পাইওয়্যারের মতোই কোনও সিস্টেম সফটওয়্যার কাজে লাগিয়ে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর গোপনীয় তথ্য হাতিয়ে নিতে পারে। এজন্য এমপি ফোর ফরম্যাটের ভিডিও ফাইল হোয়াটসঅ্যাপে পাঠাচ্ছে হ্যাকাররা।

সম্প্রতি ইসরায়েলের স্পাইওয়্যার প্রস্তুতকারক সংস্থা ‘এনএসও’ গ্রুপের বিরুদ্ধেও প্রযুক্তিকে কাজে লাগিয়ে পেগাসাস স্পাইওয়্যার চালানের অভিযোগ ওঠে। সিভিই- ২০১৯-১১৯৩১ হিসাবে চিহ্নিত হোয়াটস অ্যাপের দুর্বলতাকে কাজে লাগিয়েই বিভিন্ন ধরনের স্পাইওয়্যার ব্যবহারকারীর স্মার্টফোনে চালান করছে হ্যাকাররা। তারপরই হাতিয়ে নিচ্ছে যাবতীয় গোপনীয় তথ্য।

ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম-এর বিশেষজ্ঞরা বলেন, এমপি ফোর ভিডিও ফাইলের মাধ্যমে কোনও স্পাইওয়্যার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর মোবাইলে ঢুকিয়ে দেওয়ার জন্য কোনও রকম অনুমোদনের প্রয়োজন হয় না। এমপি ফোর ফরম্যাটের ভিডিও ফাইলটি মোবাইলে একবার ডাউনলোড হয়ে গেলেই ‘কেল্লা ফতে’! তাই হোয়াটসঅ্যাপ-এর কোনও ভিডিও (বিশেষ করে রিসিভ হওয়া ভিডিও) ডাউনলোডের ক্ষেত্রে ‘অটো ডাউনলোড’ অপশন নিষ্ক্রিয় করে রাখাই ভাল। আর অচেনা কোনও নম্বর থেকে হোয়াটসঅ্যাপে আসা কোনও ভিডিও মোবাইলে ডাউনলোড করা থেকে বিরত থাকারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সূত্র: জি-নিউজ।