চীনে মোবাইল সেবা পেতে ফেস স্ক্যান বাধ্যতামূলক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০১৯   

অনলাইন ডেস্ক

ছবি: এএফপি

ছবি: এএফপি

কোটি কোটি ইন্টারনেট ব্যবহাকারীর পরিচয় শনাক্ত করতে নতুন উদ্যোগ নিয়েছে চীন। এখন থেকে মোবাইল সেবা পেতে হলে নিবন্ধনের সময় ফেস স্ক্যান করতে হবে সেখানকার জনগণকে। গত সেপ্টেম্বরে এ নিয়মটি পাস করা হয়েছে। রোববার থেকে তা কার্যকর করা হয়েছে দেশটিতে। খবর বিবিসির।

চীনে সাধারণত নতুন মোবাইল ফোন ব্যবহারের আগে সাইনআপ বা মোবাইল ডাটা চুক্তি করতে হয়। এ সময় চীনা নাগরিকদের জাতীয় পরিচয়পত্র ও ছবি দিলেই হয়ে যেত। নতুন আইন অনুযায়ী প্রকৃত নিবন্ধনকারীকে শনাক্ত করতে ফেস স্ক্যান প্রযুক্তি ব্যবহার করা হবে।

সাইবার জগতে সে দেশের নাগরিকদের স্বার্থ সুরক্ষা ও আইনগত অধিকার সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে চীনা সরকার জানায়।

গত কয়েক বছর ধরে 'রিয়েল নেম' শনাক্তকরণ কার্যক্রমের অধীনে নতুন নিয়ম প্রয়োগ করার চেষ্টা করছিল দেশটি। ইতোমধ্যে দেশটির জনগণের মধ্যে সমীক্ষা চালাতে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার শুরু হয়েছে। এ ধরনের প্রযুক্তি ব্যবহারে চীন বিশ্বের সবচেয়ে অগ্রগামী দেশ হলেও তাদের এ কর্মসূচিতে বিতর্কের সৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে চীনা সরকারের এ পদক্ষেপ নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে।

বিষয় : চীন