মোবাইল মেরামত নীতিমালা চান সংশ্লিষ্ট পেশাজীবীরা

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২০   

অনলাইন ডেস্ক

মোবাইল মেরামত, সফটওয়্যার পরিবর্তন বা সংযোজনের জন্য এখন পর্যন্ত কোনো নীতিমালা হয়নি। পেশাগত মান উন্নয়ন এবং আইন শৃঙ্খলা বাহিনীকে অপরাধ দমনে সহায়তার জন্য নীতিমালার দাবি করেছেন এ পেশায় জড়িত পেশাজীবীরা।

শনিবার রাজধানীর ধানমণ্ডিতে একটি রেস্তোরাঁয় আয়োজিত সভায় এ দাবি জানান তারা। অনুষ্ঠানে সারাদেশের মোবাইল মেরামত পেশায় নিয়োজিত ব্যক্তিদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মাসুদুর রহমান খানকে আহ্বায়ক ও হাজবুল আলম জুলিয়েটকে মহাসচিব করে ১১ সদস্যের একটি আহ্বায়খ কমিটি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, মোবাইল প্যাটার্ন লক অথবা কোন কারণে লক হয়ে গেলে মোবাইল মেরামতে নিয়োজিত টেকনিশিয়ানরা মোবাইল ফ্ল্যাশ করতে হয়। এতে অনেক সময় মোবাইলের ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টি (আইএমইআই) নম্বর নষ্ট হয়ে যায়। এতে মোবাইলে নেটওয়ার্ক বা ইন্টারনেট ব্যবহার করার সুযোগ থাকে না। এছাড়াও মোবাইল ঠিক করাতে আসা গ্রাহকদের পরিচয় পত্র প্রদান বা মালিকানা উপস্থাপনের ক্ষেত্রেও কোন বাধ্যবাধকতা না থাকায় মোবাইল টেকনিশিয়ানরা এই বিষয়গুলো জোর দাবি করে গ্রহণ করতে পারেন না। এসব সমস্যা সমাধানের জন্য এবং এ পেশায় নিয়োজিতদের পেশাগত মান উন্নয়ন, দক্ষতা বৃদ্ধি, চলমান সংকট উত্তরণ ও আইন শৃঙ্খলা বাহিনীকে অপরাধ দমনে সহায়তা প্রদানের মাধ্যমে দেশ ও দশের কল্যাণে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য নীতিমালা প্রয়োজন। বিজ্ঞপ্তি।