জানুয়ারিতে নিজেদের পরিচিত লোগোটি পরিবর্তন করে মোবাইল শপিং অ্যাপের জন্য নতুন লোগো উন্মোচন করেছিল ই-কমার্সের শীর্ষস্থানীয় বহুজাতিক সংস্থা 'অ্যামাজন'। কিন্তু অনেকেই আইকনের উপরে লাগানো নীল রঙের টেপের সঙ্গে হিটলারের গোঁফের মিল খুঁজে পেয়ে সমালোচনা করেছেন।  ফলে আইকনটি বদলে ফেলেছে অ্যামাজন কর্তৃপক্ষ।

ভারতীয় গণশাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানা গেছে, পাঁচ বছরেরও বেশি সময় পরে জানুয়ারিতে অ্যামাজন কর্তৃপক্ষ অ্যাপের আগের আইকন পরিবর্তন করেছিল। পরিচিত শপিং কার্ট আইকনটির পরিবর্তে নতুনটিতে বাদামি কার্ডবোর্ড বাক্স , উপরে নীলের নিচে এবং নীচে একটি হাসিমুখ দিয়ে অ্যামাজনের স্বাক্ষরিত লোগোটি তৈরি করা হয়েছিল। কিন্তু নীল টেপ দেওয়া সেই আইকনটি নিয়ে অনেক সামাজিক মাধ্যমে ব্যাপক সমালোচনা হয়েছে। অনেকেই বলছেন, টেপটি দেখে হিটলারের টুথব্রাশ স্টাইলের সেই গোঁফের কথা মনে হচ্ছে। টুইটার ব্যবহারকারীদের এমন সমালোচনায় অ্যামাজন কর্তৃপক্ষ আইকনটি পরিবর্তন করে ফেলে। যা ইতোমধ্যে অ্যামাজনের অ্যাপে দেখা যাচ্ছে।

অ্যামাজনের একজন মূখপাত্র বলেছেন, নিজেদের ফোনে কেনাকাটার সময় গ্রাহকরা যাতে আনন্দ, উত্তেজনা অনুভব করেন এটা ভেবেই আমরা নতুন আইকনটি তৈরি করছি।

মন্তব্য করুন