নগরীর বিভিন্ন পয়েন্টে ক্লোজ সার্কিট (সিসিটিভি) ক্যামেরা স্থাপনের উদ্যেগ নিয়েছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি)। রোববার নগরীর প্রধান সড়ক সদর রোড, গীর্জা মহল্লা, চকবাজারসহ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কে ক্যামেরা স্থাপনের কাজ শুরু করা হয়েছে।

বিএমপি কমিশনার মো. শাহাবুদ্দিন খান সমকালকে বলেন, আধুনিক বিশ্বে অপরাধ দমনে সিসি ক্যামেরার ব্যবহার ও গুরুত্ব অনেক বেড়ে গেছে। নগরীর মধ্যে সিসি ক্যামেরা স্থাপিত হলে অপরাধীদের শনাক্ত করা সহজ হবে এবং সিসি ক্যামেরার ভয়ে অপরাধের প্রবনতা কমে আসবে।

পুলিশ কমিশনার জানান, ঈদের আগে মহানগরীর আওতাধীন এলাকায় ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপনের কাজ শেষ করে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

বিএমপি সূত্রে জানা যায়, অপরাধ দমন ও অপরাধীদের শনাক্তে তাদের আওতাধীন চার থানা এলাকায় দুই শতাধিক সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

উল্লেখ্য, বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র আহসান হাবিব কামাল প্রায় আড়াই কোটি টাকা ব্যয়ে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসি ক্যামেরা স্থাপন করেছিলেন। কিন্ত রক্ষণাবেক্ষণের অভাবে ওই ক্যামেরাগুলো চালু হওয়ার কয়েক মাসের মধ্যে সেগুলো বিকল হয়ে পড়ে। বর্তমানে ওই ক্যামেরাগুলোর কোনো অস্তিত্ব নেই।

মন্তব্য করুন