আনুষ্ঠানিকভাবেই আসছে ওয়াচওএস ৮। এবারের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্সে এ ব্যাপারে নিশ্চিত করেছে অ্যাপল। নতুন ওয়াচওএসে সরাসরি অ্যাপল ওয়াচ থেকেই মেসেজ পাঠানোর ফিচারে আরও কিছু উন্নয়ন নিয়ে আসা হয়েছে। এ ছাড়াও চলে এসেছে নতুন স্লিপ মেট্রিক। ‘ব্রিথ’ অ্যাপকেও ‘মাইন্ডফুলনেস’ অ্যাপে পাল্টে দেওয়া হয়েছে।

মাইন্ডফুলনেস অ্যাপে মিলবে ব্রিথ অ্যাপের অনুশীলনগুলো। অ্যাপল জানিয়েছে, মহামারীর সময়টিতে বেড়েছিল ব্রিথ অ্যাপের ব্যবহার। নিজেকে শান্ত রাখতে গোটা বিশ্বে অনেকেই ব্রিথ অ্যাপের শরণাপন্ন হয়েছিলেন এ সময়টিতে।

‘পোর্ট্রেইট’ নামে নতুন ওয়াচ ফেসও এসেছে। এতোদিন অ্যাপল ওয়াচে যে কোনো ছবি ওয়াচ ফেস হিসেবে ব্যবহার করা যেতো। নতুন পোর্ট্রেইট ফিচারে ওয়াচ ফেস হিসেবে নিজের চেহারা ত্রিমাত্রিকভাবে অ্যাপল ওয়াচে বসাতে পারবেন ব্যবহারকারীরা।

এখন অ্যাপল ওয়াচ দিয়ে মেসেজ পাঠানোর সময় ইমোজি এবং জিফ শর্টকাট পাবেন ব্যবহারকারীরা। ফলে ফটোস অ্যাপ থেকে আরও সহজে ছবি শেয়ার করতে ও মেসেজ সম্পাদনা করার সুযোগ পাবেন তারা।

এ ছাড়াও দেখা মিলবে আরও ফিচারের। চাইলেই একাধিক টাইমার নির্ধারণ করে রাখা যাবে, নতুন ব্যায়ামের ধরনও ঠিক করে রাখা যাবে আগে থেকেই। ওয়াচওএস ৮ মূলত আগের ফিচারগুলোকেই আরও একটু উন্নত করেছে।

ধারণা করা হচ্ছে, শরতে নতুন অ্যাপল ওয়াচের সঙ্গে বাজারে আসবে ওয়াচওএস ৮। তথ্যসূত্র: ম্যাশএবল 


মন্তব্য করুন