আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ পাচ্ছেন সমকালের গাজীপুর প্রতিনিধি ইজাজ আহমেদ মিলনসহ চার তরুণ লেখক।

শুক্রবার বিকেলে বেঙ্গল ফাউন্ডেশনের ব্যবস্থাপক রেজওয়ানুল কামাল চৌধুরীর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্য শাখায় ‘১৯৭১: বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’ গ্রন্থের জন্য ইজাজ আহমেদ মিলন, কথাসাহিত্যে ‘তিমিরযাত্রা’ গ্রন্থের জন্য মোজাফফর হোসেন, গবেষণায় ‘চলচ্চিত্রনামা’ গ্রন্থের জন্য মাসুদ পারভেজ ও শিশু-কিশোর সাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ গ্রন্থের জন্য রণজিৎ সরকার এ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। বিচারকমণ্ডলীর সিদ্ধান্ত অনুসারে এবার কবিতা বিভাগে উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ জমা না পড়ায় শুধু চার শাখায় পুরস্কার দেওয়া হচ্ছে।

দেশের তরুণ লেখকদের সাহিত্যচর্চাকে আরও গতিশীল করার লক্ষ্যে ২০০৮ সাল থেকে 'কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার' প্রদান করা হচ্ছে। নির্বাচিত প্রত্যেক লেখকদের প্রত্যেককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা দেওয়া হবে। 

আগামী ১৮ জুন সন্ধ্যা ৭টায় অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ী লেখকদের পুরস্কৃত করা হবে। 

‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’প্রাপ্ত ইজাজ আহমেদ মিলন এর আগে মুক্তিযুদ্ধ বিষক সাংবাদিকতার জন্য দু'বার 'বজলুর রহমান স্মৃতিপদক' পেয়েছেন। ২০০৯ সালে পেয়েছেন 'সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার'।

মন্তব্য করুন