২০২০ এর আগে অনেকেরই হয়তো জুম অ্যাকাউন্ট ছিল না। কিন্তু মহামারি আসার পর গোটা ব্যাপারটিই পাল্টে গেছে। এখন প্রায় সবারই জুম অ্যাকাউন্ট রয়েছে। পড়ালেখা থেকে শুরু করে অফিসের কাজ অনেক কিছুতেই ব্যবহার হচ্ছে জুম।

অন্যান্য আর যে কোনো অ্যাকাউন্টের মতো জুম অ্যাকাউন্টও চাইলেই মুছে দেওয়া সম্ভব। কিন্তু অনেকেরই হয়তো জানা নেই কীভাবে মুছতে হবে জুম অ্যাকাউন্ট। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

ধাপ ১ 

জুম ওয়েবসাইট থেকে আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন। অ্যাপ থেকে জুম অ্যাকাউন্ট মুছে দেওয়ার কোনো উপায় নেই। শুধু জুমের ওয়েব পোর্টালের জন্য রয়েছে সুবিধাটি।

ধাপ ২

লগ ইন হয়ে যাওয়ার পর ‘মাই অ্যাকাউন্ট’ এ ক্লিক করুন। ওয়েব পেজের উপরের অংশে ডান পাশে রয়েছে অপশনটি।

ধাপ ৩

মাই অ্যাকাউন্টে ক্লিক করার পর ‘পারসোনাল অ্যান্ড অ্যাডমিন’ নামে সাইড প্যানেল চোখে পড়বে ব্যবহারকারীদের। সেখানের অ্যাডমিন অংশ থেকে ‘অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট’ –এ ক্লিক করুন।

ধাপ ৪

অ্যাকাউন্ট ম্যানেজমেন্টে ক্লিক করার পর ড্রপডাউন মেনু চলে আসবে ব্যবহারকারীদের সামনে। ওই মেনু থেকে ‘টার্মিনেট মাই অ্যাকাউন্ট’ অপশনটি বেছে নিতে হবে।     

ধাপ ৫

এ পর্যায়ে যে ইমেইল অ্যাকাউন্ট দিয়ে জুম অ্যাকাউন্টটি খোলা হয়েছে, সেটিতে ভেরিফিকেশন বা যাচাইকরণ কোড পাঠাতে চাইবে জুম। কোড পেতে সেন্ড কোড অপশনে ক্লিক করতে হবে। কোড পাঠানোর পর জুম ১ মিনিট সময় দেবে তা নির্ধারিত স্থানে লেখার জন্য।

ধাপ ৬ 

কোড লেখার পর পপআপের মাধ্যমে শেষবারের মতো জুম জানতে চাইবে অ্যাকাউন্ট মুছতে চান কি না। সেখানে সম্মতি দিলেই মুছে যাবে জুম অ্যাকাউন্ট।


বিষয় : জুম অ্যাকাউন্ট অ্যাকাউন্ট ডিলিট মুছে দেওয়া

মন্তব্য করুন