বিশ্বের বহু বড় শহরেই যানজট একটি বড় সমস্যা। এ সংকট থেকে মুক্তি পেতে অনেকেই ইলেকট্রিক স্কুটারের দিকে ঝুঁকছেন। তবে বেলারুশের একটি কোম্পানি এবার আবিস্কার করেছে চালকবিহীন উচ্চগতির ঝুলন্ত স্টিলের ট্রাক।
সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে পরীক্ষামূলকভাবে ৪০০ মিটার দীর্ঘ পথ পাড়ি দিয়েছে 'স্কাই পড' নামে ওই যানবাহনটি। এটা তৈরি করেছে ইউস্কাই ট্রান্সপোর্ট কোম্পানি।
বিদ্যুৎচালিত পডটি চকচকে সাদা। তবে এর ভেতরে বসার ব্যবস্থাটা প্রথম শ্রেণির বিমানের আসনের মতো। এতে গান শোনা ও জানালা দিয়ে বাইরের দৃশ্য উপভোগের সুযোগও রয়েছে। দুটি ভাঁজযোগ্য আসনে চারজন যাত্রী বহন করা সম্ভব।
কোনো শহরে এই নেটওয়ার্ক তৈরি হলে ঘণ্টায় ১০ হাজার যাত্রী বহন সম্ভব বলে জানিয়েছেন নির্মাতারা। এই যানবাহনটি ঘণ্টায় ১৫০ কিলোমিটার বা ৯৩ মাইল বেগে চলতে সক্ষম।
নির্মাতা কোম্পানি বলছে, এটি চালু হলে সড়কের ওপর চাপ কমবে। এতে মানুষ যানজট থেকে মুক্তি পাবে এবং এটা দূষণমুক্ত ও পরিবেশবান্ধব। ইউস্কাই জানায়, স্কাই পডের এক কিলোমিটার পথ তৈরিতে এক কোটি ডলার খরচ হয়। অথচ পাতালপথ তৈরিতে কিলোমিটারে খরচ পড়ে ১৫ কোটি ডলারের মতো। কোম্পানিটি মালপত্র পরিবহনের উপযোগী কনটেইনারও তৈরি করেছে। এগুলো একই নেটওয়ার্কে ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে ৪০ টন পণ্য পরিবহন করতে সক্ষম। সূত্র :সিএনএন।


বিষয় : 'স্কাই পড'

মন্তব্য করুন