সংক্ষিপ্ত দৈর্ঘ্যের ভিডিও প্ল্যাটফর্ম টিকটককে টেক্কা দিতে গত মাসে বিশ্বের শতাধিক দেশে শর্টস ফিচার চালু করে ইউটিউব। এই ফিচারের আওতায় সর্বোচ্চ ৬০ সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিও আপলোডের সুযোগ দেয় ইউটিউব। এবার ফিচারটিকে জনপ্রিয় করে তুলতে শর্টস কনটেন্ট নির্মাতাদের অর্থ প্রদানের ঘোষণা দিয়েছে গুগলের মালিকানাধীন প্ল্যাটফর্মটি।

মূলত কনটেন্ট নির্মাতাদের প্ল্যাটফর্মটিতে যুক্ত রাখার পাশাপাশি দর্শক টানতে ১০ কোটি ডলার বিতরণ করবে ইউটিউব। গত মঙ্গলবার থেকে ফান্ডটি আনুষ্ঠানিক চালু হলো। এখন থেকে আগামী বছরের শেষ পর্যন্ত কনটেন্ট নির্মাতাদের জন্য এ অর্থ দেবে প্ল্যাটফর্মটি। কোনো কনটেন্টে সবচেয়ে বেশি দেখা ও দর্শক যুক্ত করার ভিত্তিতে ১০০ থেকে ১০ হাজার ডলার দেবে ইউটিউব। তবে শর্টস ভিডিওতে ন্যূনতম কতবার দেখা হলে অর্থ পাওয়া যাবে এ সম্পর্কে বিস্তারিত জানায়নি ইউটিউব। কমিউনিটি গাইডলাইন মেনে ১৮০ দিনের মধ্যে পোস্ট করা হয়েছে এমন সংক্ষিপ্ত ভিডিও এ ফান্ড পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে।

টেকক্র্যাঞ্চকে ইউটিউব কর্তৃপক্ষ জানিয়েছে, তারা সম্ভাব্য বেশি সংখ্যক কনটেন্ট নির্মাতাকে অর্থ দিতে চায় এজন্য ন্যূনতম ১০০ ডলারও দেওয়া হবে। তবে অন্য কোনো প্ল্যাটফর্মে শেয়ার করা কনটেন্ট এ অর্থ প্রাপ্তির জন্য বিবেচিত হবে না।

চলতি মাসেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান ও ভারতসহ ১০টি দেশে শর্টস ফান্ড কার্যক্রম শুরু করছে ইউটিউব। পর্যায়ক্রমে বাংলাদেশসহ অন্যান্য দেশেও চালু হবে সেবাটি। শর্টস ফিচার চালুর সময় ইউটিউব জানিয়েছিল বিজ্ঞাপন, ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন, চ্যানেল মেম্বারশিপ, সুপার চ্যাটস, সুপার থ্যাংকস, সুপার স্টিকারসহ ১০টি উপায়ে আয় করতে পারবেন কনটেন্ট নির্মাতারা। এবার এর সঙ্গে যুক্ত হলো শর্টস ফান্ড।