চশমায় যদি ফোন কল করা, গান শোনা কিংবা ভিডিও ধারণ করা যায় তবে মন্দ হয় না। প্রচলিত চশমার বদলে আপনার কাছে যদি ফেসবুকের স্মার্ট চশমা থাকে তবে কিন্তু সম্ভব। ব্যবহারকারীদের ভার্চুয়াল জগতের অভিজ্ঞতা দিতে নতুন প্রজন্মের স্মার্টগ্লাস তথা স্মার্ট চশমা উন্মোচন করেছে ফেসবুক।

রে ব্যান নির্মাতা এসিলোরলাক্সটিকার সঙ্গে যৌথভাবে তৈরি এ স্মার্ট চশমার ভার্চুয়াল অভিজ্ঞতার পাশাপাশি এর মাধ্যমে গান শোনা, ফোনকল এবং ভিডিও ধারণ করা যাবে। কলিংয়ের জন্য ফেসবুকের রে ব্যান স্টোরিজ স্মার্ট চশমায় তিনটি মাইক্রোফোন দেওয়া হয়েছে। এতে রয়েছে দুটি ৫ মেগাপিক্সেলের ক্যামেরা, যাতে একবারে সর্বোচ্চ ৩০ সেকেন্ডের ভিডিও ধারণ করা যাবে। টাচ কন্ট্রোল থেকে শাটার বাটন চেপে ছবি ও ভিডিও ধারণ করা যাবে।

নিরাপত্তার জন্য স্মার্ট চশমার সামনে রয়েছে এলইডি লাইট। এর ফলে স্মার্ট চশমায় ছবি বা ভিডিও ধারণ করলে অন্যরা সেটি বুঝতে পারবেন।

স্মার্ট চশমার ফ্রেমের ওপরে মিউজিক প্লেব্যাক, কল ও ভলিউম নিয়ন্ত্রণের জন্য টাচ প্যানেল রয়েছে। এতে সর্বোচ্চ ৫০০টি ছবি ও ৩৫টি ভিডিও সংরক্ষণ করা যাবে। এটিতে রয়েছে স্ন্যাপড্রাগন প্রসেসর, ২.৪ গিগাহার্টজ ও ৫ গিগাহার্টজের ডুয়াল ব্যান্ড ওয়াইফাই সংযোগ। গান শোনা কিংবা ভলিউম নিয়ন্ত্রণে রয়েছে ট্যাপিং সুবিধা।

ন্যূনতম অ্যান্ড্রয়েড ৮ চালিত এবং ব্লুটুথ ভার্সন ৫ সংবলিত স্মার্টফোনে এ স্মার্ট চশমা যুক্ত করা যাবে। স্মার্ট চশমার সঙ্গে থাকা কেসের মাধ্যমে এর ব্যাটারি এবং চশমাটিকে পোর্টের মাধ্যমে চার্জ দেওয়া যাবে।

কালো, নীল, বাদামি ও সবুজ রঙের ফ্রেমে স্মার্ট চশমাটি পাওয়া যাবে। দাম পড়বে ২৬ হাজার থেকে ৪০ হাজার টাকার মধ্যে।