আজ ২৭ সেপ্টেম্বর বিশ্বের সবচেয়ে বড় টেক জায়ান্ট গুগলের ২৩তম জন্মদিন। আনুষ্ঠানিকভাবে ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করলেও গুগল নিজেদের জন্মদিন উদ্‌যাপন করে ২৭ সেপ্টেম্বর। এ উপলক্ষ্যে আজ বিশেষ অ্যানিমেটেড ডুডলও প্রকাশ করেছে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনটি। এ বছর একটি অ্যানিমেটেড কেকের ছবি দিয়ে তৈরি হয়েছে ডুডল।

গুগলের যাত্রা শুরু হয়েছিল স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের হলের একটি রুমে। আর সেখানে থাকতেন ল্যারি পেজ ও সার্গেই ব্রিন। ১৯৯৮ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডির ছাত্র ছিলেন দুজন। নিজেদের হলের রুমে বসে কাজ করতেন পেজ ও ব্রিন। কিন্তু স্ট্যানফোর্ড কর্তৃপক্ষ তাদের এই কর্মযজ্ঞে ব্যাঘাত ঘটায়, কারণ তাদের দুজনের কাজের জন্য পুরো বিশ্ববিদ্যালয়ের ব্যান্ডউইথ খরচ হয়ে যাচ্ছিল।

এরপর বিশ্ববিদ্যালয়ের রুম ছেড়ে নিজেদের বাড়ির গ্যারেজে যাত্রা শুরু করে গুগল। তবে কবে গুগলের জন্মদিন, সেটা ঠিকভাবে বলতে পারেন না দুই উদ্যোক্তা ল্যারি পেজ ও সার্গেই ব্রিন। এর আগে ১৯৯৮ সালে গুগলের জন্মদিন পালন করা হয়েছিল ৩০ আগস্ট। ২০০৪ ও ২০০৫ সালে পালন করা হয় সেপ্টেম্বরের ৭ ও ৮ তারিখে। সেপ্টেম্বরের ২৬ তারিখেও পালন করা হয়েছে গুগলের জন্মদিন। কিন্তু ২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বর পালন করা হয় গুগলের জন্মদিন। এর পর আর সেটা পাল্টানো হয়নি।