প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে রংপুর মেডিকেল কলেজের প্রায় দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগে কলেজের সাবেক অধ্যক্ষ ডা. মো. আবদুর রউফসহ দুইজনকে আসামি করে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ের উপসহকারী পরিচালক রাকিবুল হায়াত বাদী হয়ে কমিশনের সমন্বিত জেলা কার্যালয় রংপুরে মামলাটি করেন।

এজাহারে বলা হয়, অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে কোনো ব্যাংক গ্যারান্টি ছাড়াই ২০১২-১৩ অর্থবছরে রংপুর মেডিকেল কলেজের জন্য পাঁচটি ডেন্টাল চেয়ার কিনে সরকারের ১ কোটি ৭৪ লাখ ৯৬ হাজার ৫শ' টাকা আত্মসাৎ করা হয়। মামলার অপর আসামি হলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান থ্রি আই মার্চেন্ডাইজের মালিক মোকছেদুল ইসলাম।

চেয়ারগুলো কেনার ক্ষেত্রে সঠিক ক্রয় পরিকল্পনা, বাজার দর যাচাই, অফিসিয়াল প্রাক্কলন প্রস্তুত, টেন্ডার ওপেনিং কমিটি ও কারিগরি মূল্যায়ন কমিটি গঠনসহ প্রয়োজনীয় আরও শর্ত না মেনেই মেডিকেল সামগ্রীগুলো কেনা হয়েছে।

পিপিআর-২০০৮ এর ক্রয় বিধি লঙ্ঘন করে কেনাকাটার অভিযোগে আসামিদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। এজাহারে আরও বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণা ও জালিয়াতির আশ্রয় নিয়ে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে অপরাধমূলক অসদাচরণ করে ওই কেনাকাটা করেছেন।