বিশ্বব্যাপী আয়োজিত ‘অ্যাটমিক কুইজ ২০২১’-এ অংশ নিয়ে ছয় বাংলাদেশি বিজয়ী হয়েছেন। তারা রাশিয়া ভ্রমণের সুযোগ পাবেন।

বাংলাদেশ থেকে বিজয়ীরা হলেন- ইসরাক আহম্মদ সায়েম, ইমতিয়াজ হুসাইন, নুরে আলম সাকিব, ফুয়াদ হাসিবুল হাসান, আজমল হোসেন ও ফাতেহ মাহমুদ।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রসাটম এই কুইজের আয়োজন করে। এ বছর বিশ্বের ৭০টি দেশের ১১ হাজারের অধিক প্রতিযোগী কুইজে অংশ নেন। বাংলাদেশ, রাশিয়া, হাঙ্গেরি, আর্মেনিয়া, উজবেকিস্তান, কাজাখস্তান, তুরস্ক ও কম্বোডিয়া থেকে মোট ১৮ জন কুইজ প্রতিযোগিতায় বিজয়ী হন।

বাংলাদেশের বিজয়ীদের মধ্যে ইসরাক আহম্মদ সায়েম ‘রসাটম স্মার্ট হলিডেজ’ আন্তর্জাতিক ক্যাম্পে অংশ নেওয়ার সুযোগ পাবেন। ইমতিয়াজ হুসাইন ও নুরে আলম সাকিব রাশিয়ার একটি অত্যাধুনিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করবেন। ফুয়াদ হাসিবুল হাসান, আজমল হোসেন ও ফাতেহ মাহমুদ বিশেষ পুরস্কার হিসেবে ২০২২ সালে রাশিয়ার সোচিতে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক যুব নিউক্লিয়ার কংগ্রেসে অংশ নেবেন।

রূপপুর প্রকল্পে ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণ উদ্বোধন : পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ভৌত সুরক্ষা ব্যবস্থা (পিপিএস) নির্মাণ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হয়ে সুইচ চেপে ও বেলুন উড়িয়ে এর উদ্বোধন করেন।

রূপপুরে ভৌত সুরক্ষা ব্যবস্থা (পিপিএস) নির্মাণ প্রকল্পের উদ্বোধন।

এ সময় পাবনা-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস, পাবনা-সিরাজগঞ্জ আসনের সংরক্ষিত আসনের সংসদ সদস্য ইয়াসমিন জলি, বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার জাহান, রূপপুর প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক ও প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর, রসাটমের বৈদেশিক প্রকল্প প্রধান রুসলান বাইচুরিন, সামরিক কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।