যুক্তরাষ্ট্রের খ্যাতনামা সাময়িকী টাইম ম্যাগাজিনের ২০২১ সালের 'পারসন অব দ্য ইয়ার' নির্বাচিত হয়েছেন টেসলা ও স্পেসএক্সের কান্ডারি ও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক।

সম্মানজনক এ খেতাব ঘোষণা করে টাইম ম্যাগাজিনের এডিটর-ইন-চিফ ও প্রধান নির্বাহী এডওয়ার্ড ফেলসেন্থাল লিখেছেন, 'পারসন অব দ্য ইয়ার হলো প্রভাবের মানদণ্ড। খুব কম মানুষই পৃথিবীর ওপর, হয়তো পৃথিবীর বাইরের ক্ষেত্রেও মাস্কের চেয়ে বেশি প্রভাব ফেলতে পেরেছেন। ২০২১ সালে ইলন মাস্ক শুধু ধরণীর সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে আত্মপ্রকাশ করেননি বরং আমাদের সমাজে যে বড় পরিবর্তন এসেছে, তার সবচেয়ে বড় উদাহরণ হিসেবেও এসেছেন।'


ইলন মাস্ককে নিয়ে প্রভাবশালী এই মার্কিন প্রকাশনা লিখেছে, 'তিনি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি, অথচ তার নিজের কোনো বাড়ি নেই বরং সম্প্রতি নিজের সম্পদ বেচে দেওয়া শুরু করেছেন তিনি। কক্ষপথে স্যাটেলাইট ছুড়ে মারেন তিনি, ব্যবহার করেন সূর্যশক্তি; চালান এমন একটা গাড়ি, যেটি তার নিজের সৃষ্টি, কোনো জ্বালানি পোড়ায় না সেটি এবং চালকেরও খুব একটা প্রয়োজন পড়ে না। তার আঙুলের ইশারায় শেয়ারবাজার ওঠানামা করে।’ সামাজিক মাধ্যমে ইলন মাস্কের বিতর্কিত উপস্থিতির কথাও ভোলেনি টাইম। তার ব্যক্তিত্ব, বিভিন্ন উদীয়মান প্রযুক্তি খাতে তার উপস্থিতি এবং টানা কয়েক বছর ধরে টেসলা ও স্পেসএক্সের সাফল্য তাকে পারসন অব দ্য ইয়ার খেতাবের উপযুক্ত করে তুলেছে বলে মন্তব্য করেছে ম্যাগাজিনটি।

মাস্কের জন্ম ১৯৭১ সালে দক্ষিণ আফ্রিকায়। মাস্ক পরিবারের সম্পদের উৎস ছিল খনিজসম্পদের খননকাজ। দক্ষিণ আফ্রিকা ছেড়ে যুক্তরাষ্ট্রে স্থায়ী হওয়ার পর পেপালের উত্থানে বড় ভূমিকা রাখেন মাস্ক। ২০০২ সালে স্পেসএক্স প্রতিষ্ঠা করেন তিনি।

এদিকে টাইম 'হিরো অব দ্য ইয়ার' ক্যাটাগরিতে করোনাভাইরাসের টিকা আবিস্কারক কাটালিন কারিকো, বার্নি এস গ্রাহাম, কিজমেকিয়া করবেট ও ড্রু ওয়েইজম্যানের নাম প্রকাশ করেছে।