আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ১২ দিন ঘুরে পৃথিবীতে ফিরে এলেন জাপানি ধনকুবের ইউসাকু মায়েজাওয়া। সোমবার কাজাখস্তানের জেজকাজগান শহরে তিনি অবতরণ করেন। তিনি ছাড়াও তার ভ্রমণসঙ্গী ইয়োজো হিরানো ও রাশিয়ার মহাকাশচারী আলেক্সান্দার মিসুরকিন পৃথিবীতে ফিরে এসেছেন। 

২০২৩ সালে ইলোন মাস্কের স্পেস এক্সের বিশেষ ফ্লাইটে চাঁদের চারপাশে পরিভ্রমণের পরিকল্পনার অংশ হিসেবে মহাকাশে পরীক্ষামূলক সফর হিসেবে তিনি এই ভ্রমণে গিয়েছিলেন।  খবর রয়টার্সের। 

এর আগে চলতি মাসের ৮ ডিসেম্বর কাজাখস্তানের বায়কোনুর রকেট বেজ থেকে মহাকাশ স্টেশনের উদ্দেশে ৪৬ বছর বয়সী এই ফ্যাশন ব্যবসায়ী ও শিল্পসংগ্রাহ মহাকাশযানে চড়েন। 

মায়েজাওয়া রাশিয়ার রোজকসমস স্পেস এজেন্সির সুয়ুজ মহাকাশযানে চড়ে এই মহাকাশযাত্রায় যান। এর মধ্য দিয়ে গত এক দশকে প্রথম কোনো ব্যক্তি হিসেবে তিনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) ভ্রমণ করলেন। মহাকাশ স্টেশনে গিয়ে তিনি তার সোস্যাল মিডিয়ার ফলোয়ারদের বিভিন্ন ছবি দিয়ে বিনোদিত করেছেন। যেমন তিনি দেখিয়েছেন জিরো গ্রেভিটিতে কিভাবে চা বানাতে হয়। বিভিন্ন ভিডিও পাঠিয়েছেন।  

২০২৩ সালে মায়েজাওয়ার প্রথম প্রাইভেট যাত্রী হিসেবে স্পেসএক্সের ফ্লাইটে চাঁদে যাওয়ার কথা রয়েছে। আর এর মধ্যে দিয়ে জেফ বেজোসের ‘ব্লু অরিজিন’-এর মতো মহাকাশ কোম্পানিগুলো ধনী ভ্রমণকারীদের স্পেস স্টেশনে পাঠানোর ব্যবসার নতুন যুগের সৃষ্টি হবে।