ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

ম্যালওয়্যার আক্রমণে তথ্য চুরি বেড়েছে

সার্টের বিশেষ সতর্কতা 

ম্যালওয়্যার আক্রমণে তথ্য চুরি বেড়েছে

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৪ | ০৩:৩১

বাংলাদেশে ম্যালওয়্যার আক্রমণের মাধ্যমে তথ্য চুরির ঝুঁকি বেড়েছে। সম্প্রতি হামলা বেড়েছে এবং তথ্য চুরি হচ্ছে। গত অক্টোবর থেকে ৫টি ম্যালওয়্যারের ৬৫২১টি আক্রমণ চিহ্নিত করা হয়েছে। এই বিষয়ে বিশেষ সতর্কতা জারি করেছে সরকারের সাইবার নিরাপত্তা-সংক্রান্ত প্রকল্প কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম (সার্ট)।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এ প্রকল্পটি বুধবার একটি প্রতিবেদনে সাইবার অবকাঠামোতে আক্রমণকারী ৫টি বিপজ্জনক ম্যালওয়্যার চিহ্নিত করেছে। গত অক্টোবর থেকে চলতি মাস পর্যন্ত ম্যালওয়্যারগুলোর আক্রমণের পরিসংখ্যান তুলে ধরা হয়েছে প্রতিবেদনে। এর মধ্যে রেড রাইন স্টেলারের আক্রমণের সংখ্যা ৪৩৬৭টি, মেটা স্টেলারের ১৫৬৮টি, রাইজপ্রোর ৩৩৩টি,  লুম্মাসিটুর ১৩৯টি এবং র‌্যকুনের ১১৪টি। 

সংবাদ বিজ্ঞপ্তিতে সার্ট জানিয়েছে, তথ্য চুরির ক্ষেত্রে ব্যবহৃত ম্যালওয়্যারগুলো সামগ্রিকভাবে ইনফো স্টিলার হিসেবে পরিচিত। এ ধরনের ম্যালওয়্যার আইটি অবকাঠামোয় লগইনের তথ্য যেমন ব্যবহারকারীর নাম, আইডি, পাসওয়ার্ড ও সংবেদনশীল তথ্য সংগ্রহ করে তা সাইবার অপরাধীদের কাছে পাঠায়। অপরাধীরা এসব তথ্য বড় ধরনের সাইবার আক্রমণের পরিকল্পনায় ব্যবহার করে।

সার্ট বলেছে, ব্যক্তিপর্যায়ে সংক্রমণের মাধ্যমে প্রতিষ্ঠানও এই ম্যালওয়্যারে আক্রান্ত হতে পারে। সম্প্রতি এ ধরনের ম্যালওয়্যার সংক্রমণের মাধ্যমে একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠান আক্রান্ত হওয়ার আলামত পাওয়া গেছে। বাংলাদেশে এ ধরনের ম্যালওয়্যারের অস্তিত্ব আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে।

ম্যালওয়্যারের আক্রমণ থেকে রক্ষা পেতে সন্দেহজনক কোনো লিংকে ক্লিক না করা, অচেনা প্রেরকের কাছ থেকে প্রাপ্ত ই-মেইলের সংযুক্তির বিষয়ে বিশেষভাবে সচেতনতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছে সার্ট।

আরও পড়ুন

×