রাশিয়া এবং বেলারুশের বেশ কয়েকটি সংবাদমাধ্যমের ওয়েবসাইটে সাইবার হামলা চালিয়েছে হ্যাকাররা। সোমবার হ্যাকাররা সংবাদমাধ্যমের প্রধান পেজগুলো হ্যাক করে সেখানে ‘স্টপ দ্য ওয়ার’ বার্তা দিয়েছে। অ্যানোনিমাস হ্যাকাররা ওয়েবসাইটগুলো হ্যাক করে বলে দাবি করেছে। 

ওয়েবসাইট হ্যাক করা রাশিয়ান সংবাদ প্রতিষ্ঠানগুলো হলো তাস, কমার্স্যান্ট, আরবিকে, ইজভেস্টিয়া ও ফন্টাঙ্কা। এ ছাড়া বেলারুশের বেশ কয়েকটি সংবাদ প্রতিষ্ঠানের ওয়েবসাইটও হ্যাক করে অচল করে দেওয়া হয়। খবর আরটি’র। 

এর আগে গত বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ইউক্রেন আক্রমণের ঘোষণা দেয়। পরদিন শুক্রবার  অ্যানোনিমাস রাশিয়ার বিরুদ্ধে সাইবার যুদ্ধের ঘোষণা দেয়। সোমবারের হ্যাকারদের এই সাইবার হামলা সেই ঘোষণারই প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। 

সাইটগুলোর মূল পাতায় ‘নির্বিকার সাংবাদিকদের পক্ষ থেকে নয়’ জানিয়ে অ্যানোনিমাস রাশিয়ার জনগণের জন্য বিভিন্ন বার্তা দিয়েছে। ‘প্রিয় নাগরিকবৃন্দ’ সম্বোধন করে তারা বলেছে, এই পাগলামি বন্ধ করুন। সন্তান এবং স্বামীদের নিশ্চিত মৃত্যুর দিকে পাঠাবেন না। 

তারা আরও বলেছে, আমরা পুরো বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছি। তারা তেল এবং গ্যাস কেনা বন্ধ করে দিয়েছে। কয়েক বছরের মধ্যে আমরা উত্তর কোরিয়ার মতো বাস করবো। আমাদের সেটা কেন দরকার? পুতিনকে পাঠ্য বইয়ে জায়গা দিতে? এটা আমাদের যুদ্ধ নয়, চলুন এটা বন্ধ করি।