ঈদের নাটক ও সিনেমা নিয়ে দর্শক কৌতূহল সবসময় ছিল। কোন সিনেমা হলে কোন ছবি মুক্তি পাবে, কোন টিভি চ্যানেলে কোন টিভি নাটক বা টেলিছবি দেখা যাবে- সেই খবরাখবর নেওয়াও শুরু হয় অনেক আগে থেকে। কিন্তু সময়ের সঙ্গে পাল্টে গেছে পুরোনো দৃশ্যপট। এখন অনলাইন দুনিয়ায় কী কী আয়োজন হচ্ছে- তা নিয়ে বেড়েছে দর্শকের আগ্রহ। তাই আসছে ঈদে সিনেমা হল ও টিভির পাশাপাশি দর্শকের চোখ যে ওটিটি প্ল্যাটফর্মের দিকেও থাকবে, তা বলার অপেক্ষা রাখে না। 

এরই মধ্যে বেশ কিছু ওটিটি প্ল্যাটফর্ম ঈদ আয়োজনের সিরিজ ও ওয়েব ছবির প্রচারণাও শুরু করে দিয়েছে। ওটিটি প্ল্যাটফর্ম বিঞ্জ আসছে ঈদে দর্শকের জন্য উন্মুক্ত করতে যাচ্ছে ওয়েব সিরিজ 'আইজ্যাক লিটন'। এই সিরিজে জগৎখ্যাত বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটনের অবয়বে দেখা মিলবে নন্দিত অভিনেতা মোশাররফ করিমকে। সিরিজের নামভূমিকায় থাকা মোশাররফ করিমের বিপরীতে দেখা যাবে অর্চিতা স্পর্শিয়াকে। সিরিজটি রচনা ও পরিচালনা করেছেন আশরাফুজ্জামান। 

এই নির্মাতা জানান, স্রোতের বিপরীতে হাঁটা একজন মানুষের গল্প নিয়ে সিরিজটি নির্মাণ করা হয়েছে, যার বিভিন্ন কাণ্ডকারখানা দেখে দর্শক মজা পাবেন। একই প্ল্যাটফর্মে 'আইজ্যাক লিটন' ছাড়াও আরও বেশ কিছু ওয়েব সিরিজ প্রকাশের কথা রয়েছে। সম্প্রতি 'জুজু আসছে' নামের নতুন সিরিজের ট্রেলারও প্রকাশ করেছে প্ল্যাটফর্মটি। যেখানে দেখা মিলেছে অভিনয় শিল্পী শতাব্দী ওয়াদুদ, আরমান পারভেজ মুরাদ, সুষমা সরকার ও মোহাম্মদ ইকবার হোসেনের। অন্যদিকে এরই মধ্যে জি-ফাইভে মুক্তি পেয়েছে তৌকীর আহমেদের 'ঘোর'। 

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাসনুভা তিশা, শ্যামল মাওলা, মনোজ প্রামাণিক প্রমুখ। এর বাইরে আরটিভিতে মুক্তি পেতে যাচ্ছে ওয়েব ছবি 'অমানুষ'। সঞ্জয় সমাদ্দারের পরিচালিত এই ছবিতে অভিনয় করেছেন মোশাররফ করিম, তানজিন তিশা, সাহেল আলী সুজনসহ অনেকে। এর বাইরে আরও বেশ কিছু ওয়েব সিরিজ ও ছবি বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মে একে একে প্রকাশ পাবে।

এদিকে স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে প্রকাশ পেয়েছে ওয়েব সিরিজ 'ষ' এর প্রথম পর্ব। নাম 'এই বিল্ডিং-এ মেয়ে নিষেধ'। 'মাছ রাঁধলে পেতনি আসে'- এই প্রচলিত লোককথা অবলম্বনে সিরিজটি নির্মাণ করেছেন নুহাশ হুমায়ূন। নির্মাতা সূত্রে জানা গেছে, চারটি কাহিনি নিয়ে এই সিরিজটি নির্মিত হয়েছে। বাকি তিন গল্পের পর্বের নাম 'মিষ্টি কিছু', 'লোকে বলে' ও 'নিশির ডাক'। এগুলো শিগগির একে একে প্রকাশ পাবে। 

এ ছাড়া এই ওটিটি প্ল্যাটফর্মে ঈদে মুক্তি পেতে যাচ্ছে শিহাব শাহীনের নতুন সিরিজ 'সিন্ডিকেট'। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো, তাসনিয়া ফারিন, শতাব্দী ওয়াদুদ, সমু চৌধুরী, রাশেদ মামুন অপুসহ অনেকে। এ নিয়ে শিহাব শাহীন বলেন, 'ঈদ আয়োজন এখন সিনেমা আর টিভি নাটক, টেলিছবির মধ্যে সীমাবদ্ধ নেই। ওয়েব সিরিজ ও ওয়েব ছবির দর্শকসংখ্যা ক্রমেই বেড়ে চলছে। যে কারণে স্ট্রিমিং প্ল্যাটফর্মের আয়োজন নিয়ে তাদের আগ্রহ বেড়ে চলেছে।

অন্যদিকে শিল্পী ও নির্মাতারা অনলাইন দুনিয়ার এই মাধ্যমে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছেন।' তার এই কথার সঙ্গে একমত পোষণ করেছেন নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম, অনন্য মামুন, সঞ্জয় সমাদ্দারসহ বেশ কয়েকজন নির্মাতা। তাদের কথায়, 'সময়ের সঙ্গে বিনোদনের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ওটিটি প্ল্যাটফর্ম। যেখানে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে পাল্লা দিয়ে নানা ধরনের আয়োজন হচ্ছে, যার মধ্যে ওয়েব সিরিজ ও ওয়েব ছবি প্রাধান্য বিস্তার করেছে। তাই দর্শকের প্রত্যাশা পূরণে ওটিটি প্ল্যাটফর্মগুলো ধারাবাহিকভাবে আয়োজন করে যাচ্ছে।