টুইটার অধিগ্রহণে ১২৫ বিলিয়ন ডলারেরও বেশি বাজারমূল্য হারিয়েছে বিশ্বের সবচেয়ে দামি গাড়ি নির্মাতা টেসলা। মূল্য হারিয়ে ট্রিলিয়ন ডলারের কোম্পানি নেমে এসেছে ৯০৬ বিলিয়ন ডলারে। 

গত সোমবার চার হাজার ৪০০ কোটি ডলারে ইলন মাস্কের কাছে টুইটার বিক্রি করে দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। এর এক দিন পরই গত মঙ্গলবার টেসলার শেয়ার ১২ দশমিক ২ শতাংশ মূল্য হারিয়েছে। 

মূলত টুইটার অধিগ্রহণে টেসলার শেয়ার বিক্রি করে দিতে পারেন মাস্ক এমন শঙ্কায় ধস নামে ইলেকট্রিক গাড়ি নির্মাতার শেয়ারের মূল্যে। 

টেসলার দাম পড়ে যাওয়ার পর এক বিশ্লেষকের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ৪৪ বিলিয়ন ডলারে টুইটার অধিগ্রহণে টেসলায় থাকা নিজের শেয়ারের বিনিময়ে সাড়ে ১২ বিলিয়ন ডলার ঋণ নিতে চেয়েছিলেন ইলন মাস্ক।

তবে টেসলার শেয়ারের দাম পড়ে যাওয়ায় এ ঋণ নেওয়া অনেকটাই অনিশ্চিত হয়ে পড়েছে। এতে করে টুইটার অধিগ্রহণ প্রক্রিয়াটি ঝুঁকির মধ্যে পড়তে পারে বলে শঙ্কা ব্যক্ত করেছেন ওই বিশ্লেষক। 

টেসলার শেয়ারে মালিকানা রয়েছে এমন অনেকেই মনে করছেন, ইলন মাস্কের টুইটার কেনার পরিকল্পনা টেসলার জন্য খারাপ বার্তা বয়ে আনতে পারে। তবে সংশ্নিষ্টরা বলছেন, টেসলা বাজারমূল্য হারালেও দমে যাবেন না স্পেসএক্স, বোরিং কোম্পানি কিংবা নিউরোলিঙ্কের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক।

এদিকে টুইটার অধিগ্রহণ করে প্ল্যাটফর্মটিতে মত প্রদানের স্বাধীনতার ক্ষেত্রে অন্যতম প্রতিষ্ঠানে রূপায়িত করতে চান ইলন মাস্ক। তিনি বলেছেন, তিনি চান তার সবচেয়ে বড় সমালোচকও যেন টুইটারের থাকেন।