অতিবৃষ্টি ও উজানের ঢলে আকস্মিক বন্যায় সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোণা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ এবং মৌলভীবাজারে গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের মোট ৩ হাজার ৬১৭টি সাইটের মধ্যেক ২ হাজার ৬টি সাইট ক্ষতিগ্রস্ত হয়েছে। 

বৃহস্পতিবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগ সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।  

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ক্ষতিগ্রস্ত সাইটগুলোর মধ্যে ১ হাজার ৪৫৫টি সাইট পুনরায় সচল করা সম্ভব হয়েছে। অবশিষ্ট ৫৫১টি সাইট সচল করার জন্যব কাজ চলছে। ইন্টারনেট ও টেলিযোগাযোগ নেটওয়ার্ক সচল রাখার জন্য  মনিটরিং করা হচ্ছে।

এর আগে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড বঙ্গবন্ধু স্যা টেলাইট -১ এ সংযোগ স্থাপনের মাধ্যমে ইন্টারনেটসহ টেলিযোগাযোগ সংযোগ স্থাপনের জন্যে সেনাবাহিনীর মাধ্যমে ১২টি ও বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি নিজস্ব ব্যবস্থাপনায় আরও ২৯টি ভিস্যাট স্থাপনে কাজ করছে। 

বাংলাদেশ সেনাবাহিনী সিলেট হাইটেক পার্ক, সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়, সুনামগঞ্জ সার্কিট হাউজ, গোবিন্দগঞ্জ, দোয়ারা বাজার, দিরাই ও গোয়াইন ঘাটে ৭টি ভিস্যাট হাব স্থাপন সম্পন্ন করেছে।

বৃহস্পতিবার প্রয়োজন অনুযায়ী বিভিন্ন স্থানে আরও ৫টি ভিস্যাাট হাব স্থাপনের কার্যক্রম চলছে।

বিএসসিএল সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়, সিলেট জেলা প্রশাসকের কার্যালয়, সিলেট সদর উপজেলা কার্যালয়, সুনামগঞ্জ সদর উপজেলা, সুনামগঞ্জ জেলা প্রশাসকের বাংলো, বিশ্বরামপুর, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কার্যালয়, জৈন্তাপুর, ছাতক, জগন্নাথপুর, দিরাই, দোয়ারাবাজার এবং জামালগঞ্জ ১৩টি ভিস্যারট হাব স্থাপন সম্পন্ন করেছে।

এছাড়া বৃহস্পতিবার কানাইঘাট, ধর্মশালা, তাহিরপুর, শাল্লা এবং কোম্পানিগঞ্জ উপজেলায় ৫টি ভিস্যাউট হাব স্থাপন কার্যক্রম সম্পন্ন হবে। 

বিএসসিএল নেত্রকোণা জেলা প্রশাসকের কার্যালয়ে ভিস্যামট হাব স্থাপন সম্পন্ন করেছে। 

বৃহ্স্পতিবার খালিয়াজুরী উপজেলা কার্যালয়ে ভিস্যাসট হাব সংযোগ প্রদান কাজ সম্পন্ন হবে। বাংলাদেশ সেনাবাহিনীকে আরও ভিস্যায়ট যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। সরবরাহকৃত ভিস্যাাট হাবগুলোর মধ্যেন ৪ সেট ময়মনসিংহ ক্যান্টনমেন্টে পাঠানো হয়েছে। 

এদিকে সিলেটের গোয়াইনঘাট এবং কানাইঘাট উপজেলা বাদে জেলার সব উপজেলায় বিটিসিএলের ল্যান্ডফোন সচল রয়েছে। বিটিসিএল হবিগঞ্জ জেলার টেলিযোগাযোগ ব্যবস্থা সচল করেছে।

সুনামগঞ্জে জেনারেটর স্থাপনের মাধ্যমে সুনামগঞ্জ জেলা সদরের টেলিযোগাযোগ ব্যবস্থা সচল করেছে। এছাড়াও জামালগঞ্জ, পাগলা, বিশ্বম্ভরপুর এবং তাহিরপুর উপজেলা ল্যান্ডফোন ব্যবস্থা চালু রয়েছে।